কানাইঘাটে ‘কচ্ছপ’ গতিতে চলছে ড্রেন নির্মাণ, চরম ভোগান্তি

প্রকাশিত: ৬:৪২ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২২

কানাইঘাটে ‘কচ্ছপ’ গতিতে চলছে ড্রেন নির্মাণ, চরম ভোগান্তি

কানাইঘাট প্রতিনিধি :
সিলেটের কানাইঘাট পৌরসভায় সরকারি অর্থায়নে পানি নিষ্কাশন ও আবর্জনা অপসারনের জন্য কোটি কোটি টাকা ব্যয়ে আধুনিক ড্রেনেজ নির্মাণকাজ চলছে কচ্ছপ গতীতে। ফলে চরম ভোগান্তিতে পড়েছেন বাসা-বাড়ির মালিক, ব্যবসায়ী ও পথচারীরা।

 

অনেক বহুতলা বাসা ও ব্যবসা প্রতিষ্ঠানের ক্ষতি সাধন করে ড্রেন নির্মাণের জন্য মাটির গর্ত করার কারনে যেমন; বাসা বাড়ি, দোকানপাটের ক্ষতি হচ্ছে তেমনি আধুনিক ড্রেন নির্মাণে একেবারে ধীরগতির কাজ হওয়ার কারনে উপজেলার রোডের অনেক ব্যবসায়ীরা ক্ষতির স্বীকার হচ্ছেন।

 

অনেক বাসার মালিক জানিয়েছেন, তাদের ভবনের সামনের অংশ ক্ষতি সাধন করে ড্রেন নির্মাণের জন্য কাজ করা হলেও অনেক দিন পেরিয়ে গেলেও ড্রেন নির্মাণের কাজ না করায় জন দূর্ভোগ দেখা দিয়েছে। সরকারি অর্থায়নে এসব আধুনিক ড্রেন নির্মাণে কাজের তদারকী করছেন পৌর কর্তৃপক্ষ।

 

কিন্তু পৌরসভা থেকে ড্রেন নির্মাণের কাজ সঠিক ভাবে তদারকী না করার কারনে নির্মাণকাজে যেমন অনিয়ম ও অব্যবস্থাপনা হচ্ছে। পাশাপাশি কাজে ঠিকাদারী প্রতিষ্ঠানের গাফলতি এবং কাজে একেবারে ধীরগতির কারনে উপজেলা রোডের অনেক ব্যবসায়ী ও বাসা বাড়ির মালিকরা জানিয়েছেন।

 

অপরদিকে দীর্ঘদিন থেকে পৌর শহরের আশপাশ এলাকার ড্রেন নির্মাণেরকাজে অচল অবস্থার কারনে উপজেলা রোডের সড়কের একাংশে যান চলাচল বন্ধ রয়েছে। ফলে পথচারীরা চলাফেরায় চরম বিড়ম্বনার স্বীকার হচ্ছেন। পৌর শহরের পোস্ট অফিসের পাশে অবস্থিত প্রবাসী আব্দুস শুক্কুরের মালিকানাধীন একটি বহুতলা বাসা রয়েছে। বাসার সামনের অংশের ক্ষতি করে মাসখানিক পূর্বে ড্রেন নির্মাণকরার মাটি খনন করা হয়। এরপর কিছুদিন পূর্বে বাসার সামনের গেইটের একাংশে ড্রেন নির্মাণও স্ল্যাপ দেওয়া হয়। কিন্তু বাসায় গাড়ি প্রবেশ করতে সমস্যার হওয়ার কারনে তিনি তার ব্যক্তিগত অর্থ ব্যয়ে করে তার বাসার গেইটের সামনের অংশে পাকার কিছু কাজ শুরু করেন।

 

সৌদি প্রবাসী আব্দুস শুকুর জানান, প্রবাসীদের যেখানে সহযোগিতা করা দরকার। কিন্তু তা বাসার সামনের অংশ তার নিজ অর্থ দিয়ে টেকসহি ভাবে কাজ করার সময় বুধবার (১২ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে পৌরসভার প্রকৌশলী মনির উদ্দিনসহ কয়েকজন সেখানে এসে তাকে কাজ বন্ধ করার জন্য নির্দেশ প্রদান করেন। এ সময় তিনি প্রকৌশলীকে বলেন যেভাবে ড্রেনের কাজ হয়েছে বাসায় গাড়ি না ঢুকার কারনে কিছু কাজ করছেন।

 

এমন কথা বলার একপর্যায়ে প্রকৌশলী মনির উদ্দিন প্রবাসী আব্দুস শুকুরের সাথে অসাধাচরন করে বলেন, কাজ বন্ধ করুন গাড়ি উঠুক বা না উঠুক এটি আমার দেখার বিষয় নয়, গাড়ি তোমার মাথার উপর দিয়ে নিয়া যাও। প্রকৌশলীর এমন আচরনে উপস্থিত অনেকে এ সময় হতবাক হন।

 

তারা একজন প্রবাসীর সাথে এমন আচরনে দুঃখ প্রকাশ করে বলেন, ড্রেন নির্মাণে অনিয়ম অব্যবস্থা যেখানে হচ্ছে সেখানে পৌর কর্তৃপক্ষ দায়সাড়া ভাবে দায়িত্ব পালন করলেও প্রবাসী যখন তার বাসার সামনের অংশ কাজ করছেন তাকে বাধা দেওয়া হচ্ছে।

 

আব্দুস শুকুর বলেন, তার মতো অনেক বাসার সামনের অংশ খুড়ে ক্ষয়ক্ষতি করে ড্রেন নির্মাণের কাজ করা হচ্ছে। তারা স্বেচ্ছায় জায়গা ছেড়ে দিচ্ছেন কিন্তু কাজে একেবারে ধীর গতির কারনে খুদাইকৃত জায়গায় ভাঙ্গন দেখা কারনে তাদের বাসা বাড়ির ক্ষতি হচ্ছে।

 

তবে পৌরসভার প্রকৌশলী মনির উদ্দিন জানান, পৌরসভার পানি নিষ্কাশনের ড্রেন নির্মাণের কাজ যথা নিয়মে চলছে। এতে কিছুটা সমস্যা সাময়িক ভাবে হচ্ছে। কাজের গতি আরো বাড়ানোর জন্য ঠিকাদারী প্রতিষ্ঠানকে বলা হয়েছে। কোন বাসা বাড়ির মালিক ড্রেন নির্মাণের কাজ পুরোপুরি সম্পন্ন হওয়ার আগে পৌর কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নির্মাণকৃত সম্পন্ন হওয়া ড্রেনের উপর দিয়ে কোন ধরনের কাজ করতে পারবে না। কিন্তু প্রবাসী আব্দুস শুকুর তার বাসার সামনের নির্মাণকৃত ড্রেনের উপর দিয়ে পাকার কাজ করলে তাকে এভাবে কাজ না করার জন্য নিষেধ দেওয়া হয়।


সংবাদটি শেয়ার করুন
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com