ঢাকা-সিলেট ৪ লেন : ১৫ হাজার কোটি টাকা ঋণ অনুমোদন দিল এডিবি

প্রকাশিত: ৪:০৭ পূর্বাহ্ণ, আগস্ট ২৮, ২০২১

ঢাকা-সিলেট ৪ লেন : ১৫ হাজার কোটি টাকা ঋণ অনুমোদন দিল এডিবি

সুরমা মেইল ডেস্ক : ঢাকা থেকে সিলেট পর্যন্ত চার লেনের মহাসড়ক নির্মাণে এক দশমিক ৭৮ বিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় এ অর্থের পরিমাণ ১৫ হাজার ১৩০ কোটি টাকা (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)।

 

শুক্রবার (২৭ আগস্ট) এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এডিবির প্রধান কার্যালয় ম্যানিলা থেকে এ ঋণ অনুমোদন দেওয়া হয়েছে।

 

সংবাদ বিজ্ঞপ্তিতে এডিবি জানায়, ২০১৫ সালে এ প্রকল্পের ফিজিবিলিটি হয়। মূল সড়কের দুপাশে ধীরগতির যান চলাচলের জন্য আলাদা সার্ভিস লেন নির্মিত হবে। বাঁক সরলীকরণসহ অধিকমাত্রার ট্রাফিক বিবেচনায় এনে ৮০ কিলোমিটার গতিবেগ নিশ্চিত করা হবে।

 

শিল্প ও বাণিজ্যে গতিশীলতা আনতে এশিয়ান হাইওয়ে নেটওয়ার্ক, দক্ষিণ-পূর্ব এশিয়ার সাত দেশের জোট বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (বিমসটেক) করিডোর, দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) করিডোরসহ আঞ্চলিক সড়ক নেটওয়ার্ক সম্প্রসারণে চার লেনের এ সড়ক গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

 

উপ-আঞ্চলিক যোগাযোগ বিশেষ করে ভারত, মিয়ানমার, নেপাল, ভুটান এবং চীনের সঙ্গে যোগাযোগের জন্য ভৌগলিকভাবে বাংলাদেশ কেন্দ্রবিন্দুতে রয়েছে। এসব বিবেচনায় প্রকল্পটিকে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে সরকার।

 

এ বিষয়ে এডিবির পরিবহন বিশেষজ্ঞ (দক্ষিণ এশিয়া) সাটোমি সাকাগুচি বলেন, বাংলাদেশের টেকসই প্রবৃদ্ধির জন্য অবকাঠামো উন্নয়ন দরকার। প্রকল্পটি বাস্তবায়ন হলে ঢাকা-সিলেট করিডোরের অর্থনৈতিক কর্মকাণ্ড আরও বেগবান হবে। এছাড়াও প্রকল্পটি অনাঞ্চলিক যোগাযোগ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 

সংবাদটি শেয়ার করুন
  •  

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com