নারীদের পিছিয়ে রাখা একটি সমাজবিরোধী কাজ : মন্ত্রী ইমরান

প্রকাশিত: ৫:৫৪ অপরাহ্ণ, মার্চ ৮, ২০২১

নারীদের পিছিয়ে রাখা একটি সমাজবিরোধী কাজ : মন্ত্রী ইমরান

নিজস্ব প্রতিবেদক : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেছেন, নারীদের পিছিয়ে রাখা একটি সমাজবিরোধী কাজ। বিশ্বের প্রায় ৫০ শতাংশই নারী। তাদেরকে রেখে কোনোভাবেই দেশকে এগিয়ে নেওয়া সম্ভব না।

 

সোমবার (০৮ মার্চ) দুপুরে নগরীর শাহী ঈদগাহ এলাকায় অনুষ্ঠিত নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রদর্শনীর উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

 

তিনি বলেন, আমরা চাই নারীরা যাতে দালালদের মাধ্যমে বিদেশ গিয়ে কষ্ট না করেন। দেশেই ৭০টি টিটিসি রয়েছে যাদের সাহায্যে নারী দক্ষতার সঙ্গে প্রশিক্ষণ নিয়ে বিদেশে গিয়ে কোনো ধরণের সমস্যা ছাড়া ভালো অর্থ উপার্জন করতে পারেন। এসময় মন্ত্রি জানান, দেশের প্রতিটি জেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) স্থাপন করা হবা।

 

মন্ত্রী বলেন, যারা বিদেশে যাবেন, তারা যাতে করোনার ভ্যাকসিন নিয়ে যেতে পারেন- ইতিমধ্যে সে ব্যাপারে উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে যারা বিদেশ থেকে আসছেন বা এদেশে থেকে যাবেন, এদেশের নাগরিক হিসেবে তারাও ভ্যাক্সিনেশনের আওতায় আসবেন।

 

মন্ত্রী আরও বলেন, প্রবাসী বাংলাদেশিরা সংশ্লিষ্ট দেশে যাতে ভ্যাক্সিনেশনের আওতায় আসে সে বিষয়টিও ভেবে দেখা যেতে পারে; বিষয়টি নিয়েও আলোচনা করা হবে।

 

ইমরান আহমদ বলেন, আন্তর্জাতিক নারী দিবস। এখানে আসতে পেরে আমি আনন্দিত। নারী-পুরুষ কাউকেই পেছনে ফেলে রাখা যাবে না। সকলকেই একসঙ্গেই হাঁটতে হবে। নারীরা বিশ্বের বিভিন্ন দেশে গৃহকর্মী হিসেবে কাজ করছেন। এদের মধ্যে দুর্ঘটনাও ঘটছে। বিদেশ থেকে দু’জন ফেরত এলেও আরো ৯৮ জন ঠিকই উপার্জন করে দেশে টাকা পাঠাচ্ছেন।

 

সিলেট উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি স্বর্ণলতা রায়ের সভাপতিত্বে ও বাংলাদেশ বেতারের ঘোষক জান্নাতুল নাজনীন আশার পরিচালনায় সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, বিভাগীয় কমিশনার মশিউর রহমান এনডিসি মহানগর পুলিশের কমিশনার মো. নিশারুল আরিফ। স্বাগত বক্তব্য রাখেন সিলেট উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি স্বর্ণলতা রায়।

 

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- সিলেট-সুনামগঞ্জ সংরক্ষিত আসনের মহিলা সাংসদ অ্যাডভোকেট শামিমা আক্তার খানম, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, সিলেট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশফাক আহমদ, সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজ এর সভাপতি আফজাল রশিদ চৌধুরী, বরিশাল উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সভাপতি বিলকিস আহমেদ লিলি ও শেরপুর উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনিজা মাসুদ।

 

উদ্বোধন অনুষ্ঠানের শুরুতে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাস্টির পক্ষ থেকে প্রধান অতিথি ও বিশেষ অতিথিদের সম্মাননা স্মারক প্রদান করা হয়।

 

এছাড়া উদ্যোক্তার তিনটি ক্যাটাগরিতে প্রধান উদ্যোক্তা মিনারা বেগম, নির্ভীক উদ্যোক্তা ফারমিস আক্তার ও নবীন উদ্যোক্তা নুজাহাত ইসলাম রিয়াকেও বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়।

 

সংবাদটি শেয়ার করুন
  •  

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com