প্রতিবন্ধীতা অসুস্থতা বা রোগ নয় : প্রধানমন্ত্রী

প্রকাশিত: ৮:১৫ অপরাহ্ণ, ডিসেম্বর ৫, ২০১৯

প্রতিবন্ধীতা অসুস্থতা বা রোগ নয় : প্রধানমন্ত্রী

সুরমা মেইল ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উন্নয়নের ক্ষেত্রে প্রতিবন্ধীদের গুরুত্ব দিচ্ছে তার সরকার। কারণ তাঁরা যেন কোনোভাবে পিছনে পড়ে না থাকে। প্রতিবন্ধী বা অটিস্টিকরা যেন আমাদের জনগোষ্ঠীর মূলস্রোতের সঙ্গে মিলিয়ে থাকতে পারে।

 

বৃহস্পতিবার (০৫ ডিসেম্বর) রাজধানীর মিরপুরে ২৮তম আন্তর্জাতিক ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস এবং জাতীয় প্রতিবন্ধী কমপ্লেক্স ‘সুবর্ণ ভবন’ উদ্বোধন উপলক্ষে তিনি এসব কথা বলেন।

 

সুবর্ণ ভবনে প্রতিবন্ধীদের জন্য শিক্ষা, চিকিৎসা, পুনবার্সন, আবাসিক সুবিধা, খেলাধুলাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদানের লক্ষ্যে প্রায় ৮ কোটি টাকা ব্যয়ে ভবনটি নির্মাণ করা হয়েছে। উদ্বোধন ঘোষণা শেষে প্রধানমন্ত্রী প্রতিবন্ধী শিল্পীদের বিভিন্ন সাংস্কৃতি পরিবেশনা উপভোগ করেন।

 

প্রতিবন্ধী জনগোষ্ঠী সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সরকার প্রতিবছর মর্যাদার সঙ্গে দিবসগুলি পালন করে উল্লেখ করে প্রতিবন্ধীদের উন্নয়নে তার সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন প্রধানমন্ত্রী।

 

নিউরো ডেভলপমেন্টাল ডিজঅর্ডার অ্যান্ড অটিজম-এ বিষয়ে জাতীয় উপদেষ্টা কমিটির সভাপতি সায়মা ওয়াজেদ হোসেন অক্লান্ত পরিশ্রম করে দেশ ও বিদেশে সচেতনতা সৃষ্টি করতে সক্ষম হয়েছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

 

এ বিষয়ে তিনি বলেন, ‘আমাদের দেশে এ ব্যাপারে কোনো সচেতনতা ছিল না। আজকে আর সে অবস্থা নেই। এখন মানুষ যথেষ্ট সচেতন। অটিজম সবসময় আমরা চেষ্টা করে যাচ্ছি। আমরা মানুষের কাছে এই কথাটাই বোঝাতে চাই, অটিজম বা প্রতিবন্ধীতা এটা কোনো অসুস্থতা না, কোনো রোগও না।’

 

জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন প্রতিষ্ঠার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘ফাউন্ডেশনটা থাকলে সুবিধা হল, এখানে সামাজিক ক্ষেত্রে অনেকে বিভিন্ন অনুদান দেয়। অনেকে অবদান রাখে। আন্তর্জাতিকভাবে অনেক প্রতিষ্ঠান আছে, যারা এই ফাউন্ডেশনকে সহযোগিতা করে। শুধু আর্থিক সহযোগিতা না, সারাবিশ্বে এখন নানা ধরনের চিকিৎসা, অথবা ট্রেনিং অর্থাৎ একজন প্রতিবন্ধী যেন নিজে চলতে পারে, তাকে একটা বিশেষ ট্রেনিং দেওয়া হয়। এটা পৃথিবীর অনেক দেশে চালু আছে। এই ধরনের ট্রেনিং দেওয়ার সুযোগ এই ফাউন্ডেশনের মাধ্যমে আনা যায়।’

 

ফাউন্ডেশনকে প্রতিবন্ধীদের কল্যাণে আরও বেশি উদ্যোগ গ্রহণ করার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘সারা বিশ্বে এরকম একলা চলার মতো একজন প্রতিবন্ধীকে প্রশিক্ষিত করা এবং তাকে সেভাবে ট্রেইনিং দেওয়া হয়। সেই ট্রেনিংগুলি আমরা যদি দিয়ে দিতে পারি, তাহলে তাকে আর পরনির্ভরশীল হয়ে থাকতে হয় না। নিজেই সে চলতে পারে। কাজ করতে পারে। সেই ধরনের সুযোগ সৃষ্টি হয়। আবার এর জন্য যে অর্থ সম্পদের প্রয়োজন হয়, সেটাও ফাউন্ডেশন থাকলে এই অর্থ আসা সহজ হয়ে যায়।’

সংবাদটি শেয়ার করুন
  •  

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com