ফিফায় ৫ ধাপ উন্নতি বাংলাদেশের, ব্রাজিল-আর্জেন্টিনা কোথায়?

প্রকাশিত: ৮:৩৩ অপরাহ্ণ, ডিসেম্বর ২০, ২০১৯

ফিফায় ৫ ধাপ উন্নতি বাংলাদেশের, ব্রাজিল-আর্জেন্টিনা কোথায়?

খেলাধুলা ডেস্ক : ফিফা বিশ্ব ফুটবল র‍্যাঙ্কিংয়ে এক নম্বর পজিশনে থেকেই বছর শেষ করছে বেলজিয়াম। ফলে টানা দ্বিতীয়বারের মতো বর্ষসেরা দল হওয়ার গৌরব অর্জন করল রবার্তো মার্টিনেজের দল। এছাড়া র‌্যাঙ্কিংয়ে অবস্থান অপরিবর্তিত আছে ব্রাজিল-আর্জেন্টিনাও। এদিকে গতবছরের তুলনায় পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

 

গত বছর বাংলাদেশ ছিল ১৯২তম স্থানে। বছর শেষে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ খুব একটা উপরে উঠতে পারেনি। এবার ১৮৭তম স্থানে থেকে বছর শেষ করল জেমি ডের শিষ্যরা। সবশেষ ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের প্রতিবেশী ভারত আছে ১০৮তম স্থানে। বছরের হিসেবে, আগেরবারের তুলনায় ১১ ধাপ অবনতি হয়েছে ভারতের।

 

এশিয়ার শীর্ষে রয়েছে জাপান। সামগ্রিকভাবে ফিফার ক্রমতালিকায় জাপান আছে ২৮ নম্বরে। এশিয়া র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ইরান (৩৩)। তিন থেকে পাঁচে যথাক্রমে রয়েছে দক্ষিণ কোরিয়া (৪০), অস্ট্রেলিয়া (৪২) ও কাতার (৫৫)।

 

তালিকায় দ্বিতীয় অবস্থানে থেকে শেষ করেছে বিশ্বকাপ জয়ী ফ্রান্স। তিনে রয়েছে ব্রাজিল। একধাপ এগিয়ে চারে রয়েছে ইংল্যান্ড। উরুগুয়ে দুই ধাপ এগিয়ে উঠেছে পাঁচে। প্রথম দশের মধ্যে ৬ নম্বরে ক্রোয়েশিয়া, সাতে পর্তুগাল, আটে স্পেন, ৯ নম্বরে আর্জেন্টিনা ও কলম্বিয়া আছে ১০ নম্বরে।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com