ফের বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব

প্রকাশিত: ৩:৪৭ পূর্বাহ্ণ, অক্টোবর ২২, ২০১৯

ফের বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব

সুরমা মেইল ডেস্ক : বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহে ঘাটতির কথা উল্লেখ করে আবারও পাইকারি পর্যায়ে বিদ্যুতের মূল্য বাড়াতে চায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। সংস্থাটি বলছে, গ্যাসের মূল্য বেড়ে যাওয়ায় বিদ্যুতের উৎপাদন খরচও বেড়েছে। এজন্য বিদ্যুতের দাম বাড়াতে বাংলাদেশে এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কাছে দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে পিডিবি।

 

এ বিষয়ে পিডিবি চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ বলেন, বিদ্যুতের মূল্য বাড়ানোর জন্য একটি প্রাথমিক প্রস্তাব দিয়েছি। প্রস্তাবে কোনও সংখ্যার কথা উল্লেখ করিনি। শুধু লোকসানের একটা হিসাব দিয়েছি।

 

তিনি জানান, আমরা চিঠিতে বলেছি, সময় আসছে, বিষয়টি বিবেচনা করা যেতে পারে। গ্যাসের মূল্য বেড়ে গেছে। গ্যাসের মূল্য বাড়ানোর ফলে বিদ্যুতের উৎপাদন খরচও বাড়ছে। ফলে, বিষয়টি বিবেচনা করা যেতে পারে।’

 

এদিকে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন জানায়, গত সপ্তাহের শেষে তারা এ প্রস্তাব কমিশনের কাছে জমা দেয়। যদি বিদ্যুতের মূল্য বাড়ানোর প্রস্তাব বিবেচনায় নেওয়া হয়, তাহলে তা আগামী জানুয়ারি থেকে কার্যকরেরও প্রস্তাব করেছে পিডিবি। এ প্রস্তাবের সঙ্গে সঙ্গে বিতরণ কোম্পানিগুলোও তাদের নিজেদের লোকসানের হিসাব করা শুরু করেছে বলেও জানা গেছে।

 

এর আগে, ২০১৭ সালের ২৩ নভেম্বর গ্রাহক পর্যায়ে বিদ্যুতের মূল্য বাড়ানো হয়েছিল। তখন গড়ে ইউনিট-প্রতি ৩৫ পয়সা মূল্য বাড়ানো হয়, যা ওই বছরের ডিসেম্বর থেকে কার্যকর করা হয়।

 

এবার পাইকারীতে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব বিইআরসি বিবেচনায় নিলে গ্রাহক-পর্যায়েও মূল্য বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com