বঙ্গবন্ধুর ৭ মার্চের সঠিক ভাষণ খুঁজতে কমিটি

প্রকাশিত: ৮:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২০

বঙ্গবন্ধুর ৭ মার্চের সঠিক ভাষণ খুঁজতে কমিটি

সুরমা মেইল ডেস্ক ,

 

একাত্তরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের সঠিক ভাষণটি খুঁজতে একটি কমিটি গঠন করেছে সরকার।  বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ নিয়ে হাইকোর্টে একটি রিট আবেদনের প্রেক্ষিতে এই কমিটি গঠন করা হয়।

 

বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালককে সভাপতি করে গত ৬ অক্টোবর সাত সদস্যের কমিটি গঠন করে আদেশ জারি করে তথ্য মন্ত্রণালয়।  আদেশে কমিটিকে এক মাসের মধ্যে তথ্য মন্ত্রণালয়ের সচিবের কাছে একটি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

 

কমিটির সদস্যরা হলেন- চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের (ডিএফপি) মহাপরিচালক, বাংলাদেশ বেতারের মহাপরিচালক, বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান, বিশিষ্ট ইতিহাসবিদ ও সাহিত্যিক ড. মুনতাসীর উদ্দিন খান মামুন এবং বাংলাদেশ বেতারের সাবেক উপ-মহাপরিচালক আশফাকুর রহমান খান।

 

কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন প্রেস ইন্সটিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ।

 

আদালতের রিট আবেদনের নির্দেশনা অনুযায়ী কমিটিকে প্রয়োজনীয় দলিলপত্রাদি, তৎকালীন প্রকাশিত ও প্রচারিত পত্রিকা এবং অডিও ভিজ্যুয়াল ফুটেজ পরীক্ষা-নিরীক্ষা করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানের দেয়া প্রকৃত ঐতিহাসিক ভাষণটি নিশ্চিত করতে বলা হয়েছে।

 

একাত্তরে বঙ্গবন্ধুর ৭ মার্চ দেয়া ভাষণের দিনটিকে ঐতিহাসিক দিবস হিসেবে ঘোষণা করে গত ১৫ অক্টোবর পরিপত্র জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।  এর আগে গত ৭ অক্টোবর এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেয় মন্ত্রিসভা।

 

সংবিধানে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের কিছু শব্দ চয়ন, বাক্য ও বাক্যের গঠন ভুলভাবে উপস্থাপনসহ কিছু শব্দ বাদ দেয়ায় কর্তৃপক্ষের ব্যর্থতা চ্যালেঞ্জ করে গত ৫ মার্চ হাইকোর্টে রিট আবেদন করেন রাজবাড়ীর রায়নগর গ্রামের কাশেদ আলী নামের এক ব্যক্তির পক্ষে আইনজীবী সুবীর নন্দী দাস।

সংবাদটি শেয়ার করুন
  •  

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com