বিশ্বে প্রথমবারের মতো প্রাণীর শরীরে করোনার টিকা

প্রকাশিত: ১:১৫ পূর্বাহ্ণ, মার্চ ৬, ২০২১

বিশ্বে প্রথমবারের মতো প্রাণীর শরীরে করোনার টিকা

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বে প্রথমবারের মতো মানুষ ছাড়া অন্য প্রাণী হিসেবে ওরাংওটাং ও বোনোবোসের শরীরে দেয়া হয়েছে করোনা ভাইরাসের টিকা। স্থানীয় সময় বৃহস্পতিবার জানানো হয়, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে সান ডিয়েগো চিড়িয়াখানায় পরীক্ষামূলকভাবে ওই টিকা দেয়া হয়েছে। খবর রয়টার্স।

 

গরিলা প্রজাতির মধ্যে ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ওই চিড়িয়াখানায় চারটি ওরাংওটাং ও পাঁচটি বোনোবোসকে ভ্যাক্সিনেশনের আওতায় আনা হয়ে।

 

সান ডিয়েগো চিড়িয়াখানার মুখপাত্র ডার্লা ডেভিস রয়টার্সকে জানিয়েছে, গত জানুয়ারি ও ফেব্রুয়ারিতে পরীক্ষামূলক ভাবে করোনা টিকার দুটি ডোজ দেয়া হয় নয়টি প্রাণীকে। ওই টিকা প্রস্তুত করা হয় কুকুর ও বিড়ালদের জন্য। করোনার টিকা নেয়ার পর ওরাংওটাং ও বোনোবোসগেুলো ভালো আছে জানিয়ে ডার্লা ডেভিস বলেন, কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি তাদের শরীরে।

 

চলতি বছরের জানুয়ারি মাসে সান ডিয়েগো চিড়িয়াখানার সাফারি পার্কে করোনা ভাইরাসে সংক্রমিত হয় আটটি গরিলা। যার মধ্যে নিউমোনিয়া ও হৃদরোগে আক্রান্ত হয়েছিল ৪৮ বছর বয়সী উইনস্টন নামে একটি পুরুষ গরিলা। তখন ওই গরিলাকে বিভিন্ন ওষুধ দিয়ে চিকিৎসা করানো হয়। এমনকি শরীরে প্রয়োগ করা হয়েছিল করোনা ভাইরাসের অ্যান্টিবডিও। বর্তমানে সেটি সুস্থ হয়ে উঠছে বলে জানিয়েছেন ওই চিড়িয়াখানার মুখপাত্র।

 

বিশ্বে এই প্রথম মানুষ ভিন্ন অন্য কোনও প্রাণীকে করোনাভাইরাসের টিকা দেওয়া হলো বলে জানিয়েছেন সান ডিয়াগো ওয়াইল্ড লাইফ অ্যালিয়েন্সের বন্য প্রাণী বিষয়ক কর্মকর্তা নাদিন লামবারস্কি।

 

সংবাদটি শেয়ার করুন
  •  

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com