বিশ্ব শিক্ষক দিবস আজ

প্রকাশিত: ১:২১ পূর্বাহ্ণ, অক্টোবর ৫, ২০২১

বিশ্ব শিক্ষক দিবস আজ

সুরমা মেইল ডেস্ক : আজ (মঙ্গলবার) বিশ্ব শিক্ষক দিবস। ১৯৯৫ সাল থেকে প্রতিবছর ৫ অক্টোবর বিশ্বব্যাপি পালিত হয়ে থাকে বিশ্ব শিক্ষক দিবস। সারাদেশের স্কুল ও কলেজে কর্মরত শিক্ষক-কর্মচারীরা বিশ্ব শিক্ষক দিবস পালন করে আসছে।

 

এ বছরের বিশ্ব শিক্ষক দিবসের প্রতিপাদ্য হচ্ছে- ‘শিক্ষা পুনরুদ্বারের কেন্দ্রবিন্দুতে শিক্ষক’ ‘Teachers ‍at the heart of education recovery’.

 

এ দিবসটি শিক্ষকদের অবদানকে স্মরণ করার জন্যেই পালন করা হয়। পৃথিবীর সব দেশের সমাজের কাজে শিক্ষক দিবসটি অত্যন্ত গৌরব ও মর্যাদার বিষয়।

 

ইউনেস্কোর মতে, বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ পালন করা হয়। বিশ্বের একশ ৬৭ টি দেশের এ দিবসটি পালিত হয়ে থাকে। এ দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল ও তার সহযোগী চারশ ১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। এ সংগঠনটি বিশ্বের ৩ কোটি ২০ লাখ সদস্যের প্রতিনিধিত্ব করে।

 

দিবসটি উপলক্ষে ইআই প্রতি বছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে যা জনসচেতনতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়। দিবসটি পালনের জন্য সরকারি-বেসরকারি পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন কর্মসূচি গ্রহণ করেছে। বাংলাদেশের বিভিন্ন শিক্ষক সংগঠন বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করবে।

 

আন্তর্জাতিক এ সংগঠনটি জাতিসংঘের সদস্যভুক্ত দেশগুলো কর্তৃক প্রণীত দলিলটি যথাযথ বাস্তবায়নের ব্যবস্থা করার অর্থবহ উদ্যোগ গ্রহণের পরিপ্রেক্ষিতে ১৯৯৪ সালে ইউনেস্কোর ২৬তম অধিবেশনের গৃহীত সিদ্ধান্তের ভিত্তিতে ইউনেস্কোর তৎকালীন মহাপরিচালক ড.ফ্রেডারিক এম মেয়রের ঘোষণার মাধ্যমে ৫ অক্টোবর ‘বিশ্ব শিক্ষক দিবস’ পালনের শুভ সূচনা হয়।

 

সংবাদটি শেয়ার করুন
  •  

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com