বড়পুকুরিয়া খনি দুর্নীতি মামলার ২০ আসামির জামিন, কারাগারে ৩

প্রকাশিত: ৬:২৫ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৯

বড়পুকুরিয়া খনি দুর্নীতি মামলার ২০ আসামির জামিন, কারাগারে ৩

সুরমা মেইল ডেস্ক : দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলায় অভিযুক্ত সাবেক সাতজন ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) ২৩ জন কর্মকর্তা কর্মচারী আজ আদালতে আত্মসমর্পণ করার পর ২০ জনের জামিন মঞ্জুর এবং তিন জনকে কারাগারে পাঠানো হয়েছে।

 

বুধবার (১৬ অক্টোবর) দিনাজপুরের সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক আজিজ আহমেদ ভূঁইয়া দুদকের দায়ের করা একটি মামলার অভিযোগপত্রের (চার্জশিট) ভিত্তিতে আজ এ অদেশ দেন। দুদক গত ২৩ জুলাই আদালতে এ চার্জশিট দাখিল করে। আদালত গতকাল মঙ্গলবার এদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে।

 

উল্লেখ্য, ২০০৬ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের ১৯ জুলাই পর্যন্ত (মেয়াদে) ১ লাখ ৪৩ হাজার ৭২৭.৯৯ টন কয়লা লোপাট করার দায়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে দুদক এ মামলাটি দায়ের করে। এ বিপুল পরিমাণ কয়লার লোপাট হওয়া কারণে আর্থিক ক্ষতি ধার্য করা হয়েছে ২৪৩ কোটি ২৮ লাখ টাকা।

 

বড়পুকুরিয়া খনি থেকে এ বিপুল পরিমাণ কয়লা উধাও হয়ে যাওয়ার ঘটনা ধরা পরার  পর ২০১৮ সালের ২৪ জুলাই বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির পক্ষে ম্যানেজার (প্রশাসন) মোহাম্মদ আনিছুর রহমান বাদী হয়ে ১৯ জনকে আসামি করে পার্বতীপুর মডেল থানায় মামলা করেন।

 

পরে মামলাটির তদন্তের দায়িত্ব দেয়া হয় দুদককে। দুদকের তদন্ত শেষে  এজাহারভুক্ত ১৯ জনের মধ্যে ১৪ জনকে আসামি করা হয়। এছাড়া তদন্তে নতুন করে ৭ জন সাবেক এমডিসহ ৯ জনের নাম বেরিয়ে আসে।

 

তবে এর আগে সরকার জ্বালানি সম্পদ মন্ত্রণালয় ও সরকারের বিশেষ তদন্ত কমিটি  তদন্ত করে জানিয়েছিল, বড়পুকুরিয়ার বিপুল পরিমাণ কয়লা লোপাটের ক্ষেত্রে কোন দুর্নীতি হয়নি। কয়লা উৎপাদন ও ব্যবহারের ক্ষেত্রে হিসেবের যে গড়মিল দেখা গেছে  তা আসলে ‘সিস্টেম লস।’

সংবাদটি শেয়ার করুন
  •  

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com