ভারতীয় ভেরিয়েন্টে প্রথম মৃত্যু, দেশে করোনার ৪টি ধরন শনাক্ত

প্রকাশিত: ১:৫৯ পূর্বাহ্ণ, মে ১৮, ২০২১

ভারতীয় ভেরিয়েন্টে প্রথম মৃত্যু, দেশে করোনার ৪টি ধরন শনাক্ত

সুরমা মেইল ডেস্ক : করোনাভাইরাসের ভারতীয় ভেরিয়েন্টে আক্রান্ত হয়ে বাংলাদেশে প্রথম মৃত্যুর খবর নিশ্চিত করেছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

 

সোমবার (১৭ মে) এ সংস্থাটি জানিয়েছে, ভারতে চিকিৎসা শেষে দেশ ফিরে কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় মারা যাওয়া দুই ক্যান্সার আক্রান্ত রোগীর একজন করোনার ভারতীয় ভেরিয়েন্টে আক্রান্ত ছিলেন।

 

প্রতিবেশী দেশ ভারতে সংক্রমণের তুঙ্গে থাকা করোনাভাইরাসের ‘ভারতীয় ভেরিয়েন্ট’ গত ৮ মে প্রথমবারের মতো দেশে শনাক্ত হয়। ভারতফেরত ছয়জনের শরীরে এই ভেরিয়েন্ট শনাক্তের বিষয়টি নিশ্চিত করেছিল আইইডিসিআর। বেশ কিছুদিন ধরে সরকার ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনার ভারতীয় ভেরিয়েন্ট সম্পর্কে সতর্ক করে আসছিল। বলা হচ্ছিল, এই ভেরিয়েন্ট দেশে ঢুকলে বিপদ অনেক বেশি হবে।

 

করোনাভাইরাসের চারটি ধরন শনাক্ত

এদিকে, দেশে ভারতীয় ভেরিয়েন্টসহ করোনাভাইরাসের চারটি ধরন শনাক্ত হয়েছে। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এর ওয়েবসাইটে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

 

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি আইইডিসিআর, আইসিডিডিআর বি ও ইনস্টিটিউট ফর ডেভেলপিং হেলথ সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভ (আইদেশি) যৌথভাবে প্রায় ২০০টি কভিড-১৯ নমুনার সিকোস্লেপিংস করেছে। এতে বি. ১.১.৭ (যুক্তরাজ্য ভেরিয়েন্ট), বি.১.৩৫১ (সাউথ আফ্রিকা ভেরিয়েন্ট), বি.১.৫২৫ (নাইজেরিয়া ভেরিয়েন্ট) ও বি.১.৬১৭.২ (ভারত ভেরিয়েন্ট) শনাক্ত হয়েছে।

 

আইইডিসিআর ভারত থেকে আসা ব্যক্তিদের মধ্যে রোগতাত্ত্বিক তদন্ত ও সন্দেহজনক রোগীদের জিনোম সিকোয়েন্সিং করছে। এরই ধারাবাহিকতায় আইইডিসিআর এপ্রিল মাসে ভারত থেকে আসা ২৬ সন্দেহজনক করোনা রোগীর নমুনা পরীক্ষা করে।

 

এতে ছয়জনের নমুনায় বি.১.৬১৭.২ (ভারত ভেরিয়েন্ট) শনাক্ত হয়। এই ভেরিয়েন্টকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভেরিয়েট অব কনসার্ন (VOC) হিসেবে ঘোষণা দিয়েছে। এটি বাংলাদেশসহ বিশ্বের ৪৪টি দেশে শনাক্ত হয়েছে। আক্রান্ত রোগীদের সবারই গত ১ থেকে ২৫ এপ্রিলের মধ্যে ভারতে (চেন্নাই, ব্যাঙ্গালোর, হরিয়ানা, এবং পশ্চিমবঙ্গ) চিকিৎসার উদ্দেশে ভ্রমণের ইতিহাস রয়েছে। এই ছয়জনের মধ্যে তিনজন একই পরিবারের সদস্য এবং এদের বয়স ৫ থেকে ৭৫ বছরের মধ্যে। তারা সবাই এপ্রিলের শেষ সপ্তাহে বাংলাদেশে প্রবেশ করেন।

 

আক্রান্তরা সবাই বিভিন্ন হাসপাতালে আইসোলেশনে ছিলেন। এদের মধ্যে একজন বয়স্ক ব্যক্তি ক্যান্সারসহ অন্যান্য জটিল রোগে ভুগছিলেন এবং আজ তার মৃত্যুর প্রকাশ করা হয়েছে।

 

সংবাদটি শেয়ার করুন
  •  

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com