ভারত-পাকিস্তানের চেয়ে ভালো অবস্থানে বাংলাদেশ

প্রকাশিত: ৮:২৯ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৯

ভারত-পাকিস্তানের চেয়ে ভালো অবস্থানে বাংলাদেশ

সুরমা মেইল ডেস্ক : ক্ষুধা ও অপুষ্টি দূর করার ক্ষেত্রে ভালো অবস্থানে আছে বাংলাদেশ। যেখানে বাংলাদেশের পেছনে রয়েছে প্রতিবেশী দেশ ভারত, পাকিস্তান ও আফগানিস্তান। বৈশ্বিক সূচকে ১১৭টি দেশের মধ্যে ৮৮তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। সম্প্রতি ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট (জিএইচআই) এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে।

 

এতে দেখা যায়, গত বছরের চেয়ে দুই ধাপ পিছিয়ে ৮৮তম অবস্থান নিশ্চিত করে বাংলাদেশ। এ বছর বাংলাদেশের স্কোর ২৫.৮। যেখানে গত বছর সূচকে ৮৬তম অবস্থানে বাংলাদেশের স্কোর ছিল ২৬.১ পয়েন্ট। এর আগে ২০১৭ সালে ৯০ এবং ২০১৬ সালে ৮৬তম অবস্থান ছিল বাংলাদেশের। তবে বৈশ্বিক প্রেক্ষাপটে উন্নতির একই বৃত্তে বাংলাদেশ আটকে থাকলেও ধারাবাহিক উন্নতি করেছে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের নিকটতম অন্যান্য দেশ। এর মধ্যে রয়েছে- নেপাল, মিয়ানমার ও শ্রীলঙ্কা। তিনটি দেশ সূচকে বাংলাদেশ থেকে এগিয়ে রয়েছে। দক্ষিণ এশিয়ায় মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। ১৭.১ স্কোর নিয়ে সূচকে দেশটির অবস্থান ৬৬ নম্বরে।

 

এদিকে বিভিন্ন দেশের পরিস্থিতি বিচার করে চারটি মাপকাঠিতে ১০০ পয়েন্টের ভিত্তিতে এ তালিকা তৈরি করে জিএইচআই। চারটি মাপকাঠির মধ্যে রয়েছে- অপুষ্টির হার, ৫ বছরের কম বয়সীদের মধ্যে কম ওজনের শিশু, কম উচ্চতা, শিশুমৃত্যুর হার।

 

অপরদিকে সূচকের হিসেবে বাংলাদেশের মোট জনসংখ্যার ১৪ দশমিক ৭ শতাংশ অপুষ্টির শিকার। পাঁচ বছরের কম বয়সী শিশুদের ১৪ দশমিক ৪ শতাংশের উচ্চতার তুলনায় ওজন কম। ৩৬ দশমিক ২ শতাংশ শিশুর ওজন বয়সের অনুপাতে কম এবং শিশুমৃত্যুর হার ৩ দশমিক ২ শতাংশ।

সংবাদটি শেয়ার করুন
  •  

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com