মাদকের চেয়েও বেশি নেশা ফেসবুকে!

প্রকাশিত: ৩:০০ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৩, ২০১৯

মাদকের চেয়েও বেশি নেশা ফেসবুকে!

অতিমাত্রায় ফেইসবুক আসক্তি মাদকের চেয়েও বিপদজনক। এর ফলে মাদকাসক্ত ব্যক্তির মতোই বাজে সিদ্ধান্ত নেওয়ার প্রবণতা জেগে ওঠে বলে জানা গেছে এক গবেষণা সূত্রে।

এ নিয়ে সংবাদমাধ্যম আইএএনএন এক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে জানানো হয়, জার্নাল অফ বিহেভিয়ার অ্যাডিকশনস-এ প্রকাশিত হয়েছে এই গবেষণা। গবেষণায় অংশ নিয়েছেন ৭১ জন। ফেইসবুকে তাদের নির্ভরতা কতোটুকু তাই বোঝার চেষ্টা করা হয়েছে এর মাধ্যমে, যা অনেকটাই আসক্তির মতো। যা মাদকের মতো বিপদজনক বলা হয়েছে।

অংশগ্রহণকারীদেরকে ‘লোয়া গ্যাম্বলিং টাস্ক’ পরীক্ষা দেওয়া হয়। ব্যক্তি সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা বিচার করতে প্রায়ই এই পরীক্ষা করে থাকেন মনোবিজ্ঞানীরা। এই পরীক্ষায় সফল হতে ব্যক্তিকে তাসের স্তুপের উপরিভাগের ধরন বিবেচনা করা সবচেয়ে ভালো স্তুপটি বাছাই করতে হয়।

গবেষণায় দেখা গেছে যে অংশগ্রহণকারীরা যতো বেশি বাজে তাস বাছাই করেছেন তারা ততো বেশি সামাজিক মাধ্যম ব্যবহার করেন। যারা পরীক্ষায় ভালো করেছেন তারা সামাজিক মাধ্যম কম ব্যবহার করেন।

গ্যাম্বলিং টাস্কে আফিম, কোকেইন, মেথামফেটামিনসহ অন্যান্য মাদক অপব্যবহারকারী ব্যক্তিদেরকেও সামাজিক মাধ্যমে আসক্ত ব্যক্তিদের মতো সিদ্ধান্ত নিতে দেখা গেছে বলে উল্লেখ করা হয়েছে।

এই গবেষণার প্রধান লেখক মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ডার মেশি বলেন, বিশ্বের প্রায় এক তৃতীয়াংশ মানুষ সামাজিক মাধ্যম ব্যবহার করেন এবং কিছু সংখ্যক ব্যক্তি এই সাইটগুলো অতিমাত্রায় ব্যবহার করেন। কিন্তু গ্রাহক যখন এর থেকে বের হতে পারে না তখন এটির ক্ষতিকর দিকও রয়েছে।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com