‘রোহিঙ্গা ইস্যু জাতিসংঘের অধিবেশনে জোরালোভাবে উত্থাপন করা হবে’

প্রকাশিত: ১:৩১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৯

‘রোহিঙ্গা ইস্যু জাতিসংঘের অধিবেশনে জোরালোভাবে উত্থাপন করা হবে’

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন জানিয়েছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়টি জাতিসংঘের আগামী অধিবেশনে জোরালোভাবে উত্থাপন করা হবে জানিয়েছেন।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর ঢাকা লেডিস ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠান শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেছেন, রোহিঙ্গা ইস্যুটি আমাদের অগ্রাধিকার হিসেবে রয়েছে। অবশ্যই সেখানে বিভিন্ন ফোরামে বিষয়টি তোলা হবে।

ড. একে আবদুল মোমেন বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র রোহিঙ্গা ইস্যুতে আমাদের সহযোগিতা করছে, কিন্তু, এটা যথেষ্ট নয়। একদিকে তারা রোহিঙ্গাদের সহযোগিতা করছে, অন্যদিকে মিয়ানমারের সঙ্গে সকল সম্পর্ক বজায় রেখেছে।  মিয়ানমারের জেনারেলের বিরুদ্ধে একটি ব্যবস্থা নেওয়া ছাড়া আর কিছুই করেনি  মার্কিন যুক্তরাষ্ট্র।  তারা বরং  মিয়ানমারকে জিএসপি সুবিধা দিয়েছে এবং একটি সমূদ্র-চুক্তিও করেছে।

কবে নাগাদ রোহিঙ্গাদের ফেরত পাঠানো যাবে এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা আমাদের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। এটি একটি চলমান প্রক্রিয়া। প্রচেষ্টা চালিয়ে যাবো। আশা করছি আগামীতে কোনো এক  সময় প্রত্যাবাসন শুরু হবে।

মিয়ানমারের সঙ্গে বৈঠকের সম্ভাবনা প্রসঙ্গে মন্ত্রী বলেন, এ বিষয়ে কেউ কেউ প্রস্তাব দিয়েছেন। কোনো সিদ্ধান্ত হয়নি। এখনো আলাপ আলোচনা চলছে। শুধু শুধু বসেতো লাভ নেই। আমরা অনেকবার বসেছি। আমরা চাই ফলপ্রসূ আলোচনা

রোহিঙ্গা ইস্যুতে চীনের মধ্যস্থতা প্রসঙ্গে আবদুল মোমেন বলেন, রোহিঙ্গা ইস্যুতে চীনের মধ্যস্থতায় মিয়ানমার ও বাংলাদেশের বৈঠকের কথা উঠেছে। বৈঠক কোথায় হবে এখনও সিদ্ধান্ত হয়নি। তবে বাংলাদেশ অযথা মিয়ানমারের সঙ্গে বসবে না। আলোচনা যদি ফলপ্রসু না হয় তাহলে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশ বসবে না।

রোহিঙ্গাদের হাতে পাসপোর্ট এবং জাতীয় পরিচয়পত্র যাওয়ার বিষয়টি খুবই দুঃখজনক জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ ব্যাপারে আমরা শক্ত অবস্থান নিয়েছি। ভুয়া কাগজপত্র দিয়ে তারা যাতে পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র নিতে না পারে সেজন্য উদ্যোগ নিয়েছি। ভুয়া হলে আমরা সেগুলো জব্দ করবো।

আসামের জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আমিত শাহ’র বক্তব্য প্রসঙ্গে তিনি বলেন, ভারতে পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় এসে বলে গেছেন এটা তাদের অভ্যন্তরীণ বিষয়। তাই আমরা  এ নিয়ে ভাবছি না।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com