শৈত্যপ্রবাহ নিয়ে দুঃসংবাদ দিলো অধিদপ্তর

প্রকাশিত: ৩:০০ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২১

শৈত্যপ্রবাহ নিয়ে দুঃসংবাদ দিলো অধিদপ্তর

সুরমা মেইল ডেস্ক : উত্তর-পশ্চিমাঞ্চলের বায়ুর প্রভাবে আগামী মঙ্গলবার (১৩ জানুয়ারি) বা বুধবার (১৪ জানুয়ারি) থেকে দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

 

শনিবার (০৯ জানুয়ারি) সকালে এসব তথ্য জানান আবহাওয়াবিদ আরিফ হোসেন। তিনি বলেন, ১৩ বা ১৪ জানুয়ারির দিকে শৈত্যপ্রবাহ আসার সম্ভাবনা আছে।

 

বিশেষ করে যশোর, সাতক্ষীরা, রংপুর ও রাজশাহী বিভাগ- এসব অঞ্চলে হতে পারে। মানে উত্তরাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এই শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এখন পর্যন্ত এই স্পেলে তীব্র শৈত্যপ্রবাহ দেখা যায়নি। তবে হতেও পারে। বেশি সম্ভাবনা মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ হওয়ার।

 

শনিবার সকালে আবহাওয়া অফিসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী চার দিনের (১৩ জানুয়ারি) শেষের দিকে রাতের তাপমাত্রা কমতে পারে। এ বিষয়ে আরিফ হোসেন বলেন, আমরা এখন বলেছি রাতের তাপমাত্রা কমতে পারে। আরেকটা সময় হয়তো বলবো যে, আগামীকাল বা পরশু থেকে শৈত্যপ্রবাহ আসবে।

 

শৈত্যপ্রবাহের কারণ ব্যাখ্যা করে এ আবহাওয়াবিদ বলেন, শৈত্যপ্রবাহ হওয়া মানেই উত্তর-পশ্চিমাঞ্চল থেকে বায়ু আসতে হবে। উত্তর-পশ্চিমাঞ্চল অর্থ হলো- ভারতের পাঞ্জাব-হরিয়ানা হয়ে উত্তর প্রদেশ, বিহার ও পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশে উত্তর-পশ্চিমা বাতাসটা আসতে হবে।

 

এদিকে সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সংবাদটি শেয়ার করুন
  •  

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com