সিলেটে দু’দফা ভূ-কম্প: ফাটল ধরা সেই স্কুল ভবন পরিত্যাক্ত ঘোষণা

প্রকাশিত: ৩:০৮ অপরাহ্ণ, জুন ৮, ২০২১

সিলেটে দু’দফা ভূ-কম্প: ফাটল ধরা সেই স্কুল ভবন পরিত্যাক্ত ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : সিলেটে সোমবার (০৭ জুন) সন্ধ্যায় দুই দফা ভূ-কম্পে রাজা জিসি হাইস্কুলের ফাটল ধরা ভবন পরিত্যক্ত ঘোষণা করেছে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর সিলেট। এছাড়া শ্রেণিকক্ষের চাহিদা মিটাতে ৬ তলা ভবন নির্মাণের ঘোষণাও দেওয়া হয়েছে।

 

মঙ্গলবার (০৮ জুন) বেলা ১২টার দিকে ফাটল ধরা স্কুল ভবনটি পরিদর্শন করেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী নজরুল হাকিম।

 

পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, মূল ভবনের স্ট্রাকচার বেশ পুরনো। তাই এটি ভূমিকম্প সহনীয় করে ভিত্তি তৈরি করা হয়নি। কিন্তু এখন যেসব ভবন হচ্ছে সবগুলো ভূমিকম্প সহনীয় করে হয়। এজন্য ভবনটিতে ফাটল ধরা দিয়েছে। তাই এটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে।

 

শ্রেণিকক্ষের চাহিদা মিটাতে ৬ তলা নতুন একটি ভবন নির্মাণ করা হবে জানিয়ে তিনি বলেন, বর্তমানে রাজা জিসি স্কুলের জন্য একতলা একটি ভবনের বাজেট বরাদ্দ আছে। এ ভবনটির বরাদ্দ বাড়িয়ে ৬ তলায় উন্নীত করা হবে। একই সাথে তাদের শ্রেণিকক্ষের চাহিদা দ্রুত মিটানো হবে।

 

এর আগে সোমবার (০৭ জুন) সন্ধ্যা ৬টা ২৮ মিনিট ও ৬টা ৩০ মিনিটে দু’দফা ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩ দশমিক ৮।

 

এদিকে সোমবারের ভূ-কম্পের উৎপত্তিস্থল সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার জালালপুর বলে সিলেট আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী।

 

অপরদিকে ভূমিকম্পে রাজা জিসি স্কুলে ফাটল ধরার খবর পেয়ে তাৎক্ষনিক পরিদর্শন করেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

 

উল্লেখ্য, গত রোববার (৩০ মে) ভোর ৪টা ৩৫ মিনিটে সিলেটে ভূমিকম্প অনুভূত হয়। সেটির মাত্রা ছিল ৪ দশমিক। এর আগের দিন শনিবার (২৯ মে) পরপর পাঁচ বার মৃদু ভূ-কম্পন অনুভূত হয়। এদিন সর্বশেষ দুপুর ১টা ৫৮ মিনিটে পঞ্চম বার ভূমিকম্প অনুভূত হয়। এর আগে সকাল ১০টা ৩৭ মিনিটে প্রথম, ১০টা ৫১ মিনিটে দ্বিতীয়, বেলা ১১টা ২৯ মিনিটে তৃতীয় এবং ১১টা ৪০ মিনিটে চতুর্থ বার ভূমিকম্প অনুভূত হয়।

 

এ ভূমিকম্পের পর বিশেষজ্ঞরা ৭ থেকে ১০ দিন সতর্ক থাকার পরামর্শ দিয়েছিলেন। তাদের সতর্ক বার্তার কয়েক দিনের মাথায় সোমবার আবারও ভূমিকম্প অনুভূত হলো।

 

এ সম্পর্কিত সংবাদ

সংবাদটি শেয়ার করুন
  •  

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com