ইতিহাসে দ্বিতীয়বার যে কীর্তি দেখলো বাংলাদেশ

প্রকাশিত: ৩:১৩ অপরাহ্ণ, এপ্রিল ২২, ২০২১

ইতিহাসে দ্বিতীয়বার যে কীর্তি দেখলো বাংলাদেশ

খেলাধুলা ডেস্ক : টেস্ট ক্রিকেটে এখনো সমীহ জাগানোর মতো দল হয়ে উঠতে পারেনি বাংলাদেশ। ব্যাটিং ব্যর্থতায় অসংখ্য ম্যাচে আশা জাগিয়েও পরাজিত হয়েছে টাইগাররা। সেই দলই শ্রীলংকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে এমন এক কীর্তি গড়েছে, যা নিজেদের টেস্ট ইতিহাসেই হয়েছে মাত্র দ্বিতীয়বার।

 

লংকানদের বিপক্ষে প্রথম দিনের ৯০ ওভারে ২ উইকেটে ৩০২ রান করেছিল বাংলাদেশ। টাইগাররা নিজেদের তৃতীয় উইকেট হারিয়েছে ১২৪ ওভার পেরোনোর পড়ে! ১০০ ওভার শেষে মাত্র দুটি উইকেটের পতন হয়েছে, বাংলাদেশের টেস্ট ইতিহাসে এমনটা হয়েছে আর একবারই। সেটাও ২০০৩ সালে! পাকিস্তানের বিপক্ষে পেশোয়ার টেস্টে যা করেছিলেন হাবিবুল বাশার-জাভেদ ওমররা।

 

সেই ম্যাচে শুরুতে হান্নান সরকার আউট হওয়ার পর দ্বিতীয় উইকেটে জাভেদ ও বাশার ৬০ ওভারের বেশি ব্যাট করে ১৬৭ রানের জুটি গড়েন। ৯৭ রান করে হাবিবুল বাশারের বিদায়ে ভাঙে সেই জুটি।

 

এরপর জাভেদ ও মোহাম্মদ আশরাফুলের জুটি ১০০ ওভার ছাড়িয়ে এগিয়ে নেয় বাংলাদেশকে। জাভেদ যখন তৃতীয় উইকেট হিসেবে ১১৯ রান করে বিদায় নেন, তখন ১২২তম ওভার চলছে।

 

এবার পাল্লেকেলেতেও সাইফ হাসানকে শুরুতে হারায় বাংলাদেশ। তারপর তামিম ইকবাল ও নাজমুল হোসেন শান্তর জুটি টিকে থাকে ৩৬ ওভারের বেশি। তামিম ৯০ রানে ফিরলে ভাঙে ১৪৪ রানের জুটি।

 

তৃতীয় উইকেটে শান্ত ও মুমিনুলের দৃঢ়তায় আর কোনো উইকেট না হারিয়েই ১০০ ওভার ছাড়িয়ে যায় বাংলাদেশ। শান্ত ১৬৩ রানে যখন সাজঘরে ফেরেন, তখন ১২৪ ওভারের পর হয়েছে আরো একটি বল। এমন দৃশ্য টাইগার ভক্তদের আলাদা সুখ দিতেই পারে!

 

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com