কর দিতে হবে বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয় ও তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে

প্রকাশিত: ৮:৩৩ অপরাহ্ণ, জুন ৩, ২০২১

কর দিতে হবে বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয় ও তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে

সুরমা মেইল ডেস্ক : ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর কর আরোপ করা হয়েছে। প্রতিষ্ঠানগুলোর আয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

 

বৃহস্পতিবার (০৩ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে বাজেট উত্থাপন শুরু করেন অর্থমন্ত্রী।

 

বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী বলেন, প্রজ্ঞাপনের মাধ্যমে প্রযোজ্য সাধারণ করহার হ্রাস করে বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল কলেজ, বেসরকারি ডেন্টাল কলেজ, বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ বা কেবল তথ্যপ্রযুক্তি বিষয়ে শিক্ষাদানে নিয়োজিত বেসরকারি কলেজ থেকে উদ্ভূত আয়ের ১৫ শতাংশ হারে কর নির্ধারণ করা হয়েছিল। মহান এ সংসদে আমি এ করহার অর্থ আইনের মাধ্যমে ১৫ শতাংশ করার প্রস্তাব করছি।

 

২০১০ সাল থেকে এসব প্রতিষ্ঠানের ওপর কর আরোপ করা হয়েছিল। তবে মামলার কারণে আদায় হয়নি। মামলা নিষ্পত্তি হওয়ায় এখন নতুন করে কর আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী

 

এদিকে, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে আয়করের আওতায় নিয়ে আসার পরিকল্পনা করেছে সরকার। এবারের বাজেটে এমন প্রস্তাব সংসদে উত্থাপন করেছেন অর্থমন্ত্রী। তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর যে কারও আয় সাড়ে ৩ লাখ টাকার বেশি হলেই দিতে হবে আয়কর।

 

সংসদে প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ২০২১-২২ অর্থবছরের জন্য ব্যক্তি শ্রেণির করদাতার জন্য বিদ্যমান করহার অপরিবর্তিত রাখার প্রস্তাব করছি। ব্যক্তি শ্রেণির করদাতার জন্য বিদ্যমান এই করহার তৃতীয় লিঙ্গের করদাতাদের জন্যও প্রযোজ্য ছিল।

 

তৃতীয় লিঙ্গের করদাতাদের সামাজিক আত্তীকরণের লক্ষ্যে বিশেষ বিধান চালুর পাশাপাশি তাদের করমুক্ত আয়ের সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা করার প্রস্তাব করেন মন্ত্রী। আয় বাৎসরিক সাড়ে তিন লাখ টাকার বেশি হলে তাদেরও দিতে হবে আয়কর।

 

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া বাজেট অধিবেশনে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রীদের মধ্যে উপস্থিত রয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আইনমন্ত্রী আনিসুল হক, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী ড হাছান মাহমুদ প্রমুখ।‌

 

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com