গরুর মাংস খেয়েই নিষিদ্ধের প্রতিবাদ

প্রকাশিত: ৩:৪৪ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০১৫

গরুর মাংস খেয়েই নিষিদ্ধের প্রতিবাদ
n5
সুরমা মেইলঃ ভারতজুড়ে গরুর মাংস খাওয়া নিষিদ্ধ হওয়ায় মাংস খেয়েই প্রতিবাদ জানিয়েছেন দেশটির বুদ্ধিজীবী ও রাজনীতিক।
প্রতিবাদের মধ্যদিয়ে আরএসএস’র (রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ) মতো কট্টর হিন্দুত্ববাদী দলগুলোর কার্যক্রমের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন দেশটির অনেক বুদ্ধিজীবী ও রাজনীতিক। গত শুক্রবার পশ্চিমবঙ্গের কলকাতায় গরুর মাংস খেয়ে প্রতিবাদ জানিয়েছেন বিশিষ্টজনেরা।
কলকাতার ধর্মতলায় গরুর মাংস খেয়ে প্রতীকী প্রতিবাদে শামিল হয়েছিলেন কবি সুবোধ সরকার, কলকাতার সাবেক মেয়র বিকাশ রঞ্জন ভট্টাচার্য, আইনজীবী ইমানুল হক প্রমুখ। ‘ভাষা ও চেতনা সমিতি’র উদ্যোগে এ প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়।
এদিন দুপুরে রঙিন পোস্টার, আবৃত্তি ও গানে গানে বিজেপি সরকার এবং আরএসএস’র সমালোচনা করেন প্রতিবাদকারীরা। এরপর প্রকাশ্যে রান্না করা গরুর মাংস খান সুবোধ সরকার ও বিকাশ রঞ্জন ভট্টাচার্যরা।
সুবোধ সরকার বলেন, ‘খাদ্যের ওপর ফতোয়া জারি করা চলবে না। আমরা আজ (শুক্রবার) গান গেয়ে, কবিতা বলে, গোমাংস খেয়ে এর প্রতিবাদ করেছি।
তিনি আরও বলেন, ‘প্রচুর লোক গরুর মাংস খায়। এটা সস্তা ও প্রোটিনসমৃদ্ধ। ডাক্তার যদি গরুর মাংস খেতে বলেন তাহলে তা খেতে বাধা কেথায়? কেবল হাউসে পুলিশ যে সক্রিয়তা দেখিয়েছে তারও একটা প্রতিবাদ হওয়া জরুরি ছিল।’
বিকাশ রঞ্জন ভট্টাচার্য বলেন, খাদ্যাভাস মানুষের একান্ত ব্যক্তিগত বিষয়। খাদ্যাভাসের সঙ্গে ধর্মের কোনো সম্পর্ক নেই। এর সঙ্গে ধর্মকে মিলিয়ে দেশকে ভাঙার যে চেষ্টা চলছে তার বিরুদ্ধে এই প্রতিবাদ।
সংবাদটি শেয়ার করুন
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

আমাদের ভিজিটর

Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com