ঘুম থেকে উঠতে সাহয্য করবে বিদ্যুতিক শক!

প্রকাশিত: ২:৫৫ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০১৬

ঘুম থেকে উঠতে সাহয্য করবে বিদ্যুতিক শক!

app1461398149বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সকালে সময়মতো ঘুম থেকে না উঠতে পারার ভোগান্তি অনেক। তাই অনেকেই সকালে সময়মতো উঠার জন্য অ্যালার্ম ঘড়ি ব্যবহার করে থাকেন। তবে অ্যালার্ম ঘড়ি সহজেই সুইচ টিপে বন্ধ করার সুবিধা থাকায়, অনেকে ঘড়ির অ্যালার্ম বন্ধ করে আবার ঘুমিয়ে পড়ে।

কিন্তু এবার যে নতুন ঘরানার স্মার্টঘড়ি তৈরি করা হয়েছে, তা ব্যবহারে ঘুম যে ভাঙবে, তা আর বলার অপেক্ষা রাখে না। কারণ, হাতে পরার এই ডিভাইস বিদ্যুতিক শক দিয়ে ঘুম ভাঙাবে! ফলে সময় মতো ঘুম থেকে উঠা নিশ্চিত হবে।

নতুন প্রযুক্তির এই স্মার্টঘড়ির নাম ‘শক ক্লক’। শুনে ভয় পাওয়ার কিছু নেই। কারণ এটি এমন ধরনের বৈদ্যুতিক শক দেবে, যা শুধু অস্বস্তি তৈরি করবে। কিন্তু শরীরের কোনো ক্ষতি করবে না।

এটি মূলত আসলে হাতে পরার ব্যান্ড। স্মার্টফোনের অ্যাপের মাধ্যমে এতে অ্যালার্মের সময় ঠিক করে দেওয়া যাবে। অ্যালার্মের সময় হাতে থাকা ব্যান্ডটি প্রথমে ভাইব্রেশন দিয়ে ঘুম ভাঙাতে চাইবে। এতে ঘুম না ভাঙলে দ্বিতীয় চেষ্টা হিসেবে ‘বিপ বিপ’ শব্দ করবে। এতেও যদি কাজ না হয়, তাহলে সর্বশেষ দেবে বৈদ্যুতিক শক!

 ব্যান্ডটি ঘুমের ধরনও নজরে রাখবে। ঘুমের অনিয়ম হলেই সাবধান করে দেবে হাতের এই ব্যান্ডটি। যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান প্যাভলক তৈরি করেছে ‘শক ক্লক’ নামক নতুন প্রযুক্তির এই ব্যান্ড। শক ক্লক বাজারে নিয়ে আসার জন্য বর্তমানে ইন্ডিগোগো ওয়েবসাইটের মাধ্যমে ফান্ড সংগ্রহ করা হচ্ছে। আগামী সেপ্টেম্বর মাসে বাজারে আসার কথা। দাম হতে পারে ৭৯ মার্কিন ডলার।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com