জাপানি নাগরিক হত্যায় আইএস’র দায় স্বীকার

প্রকাশিত: ৬:১০ অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০১৫

জাপানি নাগরিক হত্যায় আইএস’র দায় স্বীকার

japan

সুরমা মেইলঃ রংপুরে জাপানি নাগরিক হোশি কুনিওকে হত্যার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে। এর আগে গত সোমবার ঢাকায় ইতালীয় নাগরিক টাভেলা খুন হওয়ার পরও আইএস ওই হত্যাকাণ্ডের দায় স্বীকার করে বার্তা দেয় বলে জানায় জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’।

শনিবার সকালে রংপুরের কাউনিয়া উপজেলার আলুটারি গ্রামে মুখোশধারীদের গুলিতে নিহত হন কুনিও। নতুন ও উন্নত মানের আলুর বীজ চাষ ও ‘কোয়েল’ নামের একধরণের উন্নতমানের ঘাষ চাষ প্রচলনের উদ্দেশ্যে বাংলাদেশে এসেছিলেন এই জাপানি নাগরিক।

আইএসের এক টুইটে ওই হত্যাকাণ্ডের দায় স্বীকার করা হয়েছে বলে রাতে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়। জঙ্গি গোষ্ঠীটি আরো হামলা চালানোর হুমকি দিয়েছে বলেও জানায় রয়টার্স।

আইএসের টুইট উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, ‘ধর্মযুদ্ধে অংশগ্রহণকারী জোটের দেশগুলোর নাগরিকদের বিরুদ্ধে চলমান অভিযান অব্যাহত থাকবে। মুসলমানদের মাটিতে তাদের নিরাপত্তা বা জীবিকা থাকবে না।’

পরে জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’ও আইএসের পক্ষ থেকে বাংলাদেশে জাপানি নাগরিককে হত্যার দায় স্বীকারের কথা জানানো হয়।

তবে ওই হত্যাকাণ্ডে আইএসের সংশ্লিষ্টতার কোনো প্রমাণ ‘পাওয়া যায়নি’ জানিয়ে তাদের দাবি নাকচ করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

জঙ্গি সংগঠন আল-কায়েদা তার সহযোগীদের মাধ্যমে কয়েকজন ব্লগারকে হত্যার দায় স্বীকার করলেও আইএস আগে কখনো বাংলাদেশে হত্যার কোনো দায় স্বীকার করেনি। তবে পাঁচদিনের ব্যবধানে দু’জন বিদেশী হত্যার দায় স্বীকার করলো আইএস।

এর আগে লেখক অভিজিত রায়, ব্লগার অনন্ত বিজয় দাশ, আহমেদ রাজিব হায়দার ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এ কে এম শফিউল ইসলাম লিলনকে হত্যার দায় স্বীকার করে জঙ্গি সংগঠন আল-কায়েদার ভারতীয় শাখা ‘আল-কায়েদা ইন ইন্ডিয়ান সাব-কন্টিনেন্ট (একিউআইএস)’।

সংবাদটি শেয়ার করুন
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

আমাদের ভিজিটর

Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com