ট্রেনে পাথর নিক্ষেপকারীর তথ্য দিলেই পুরস্কার

প্রকাশিত: ৩:০০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২১

ট্রেনে পাথর নিক্ষেপকারীর তথ্য দিলেই পুরস্কার

সুরমা মেইল ডেস্ক : চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপের ঘটনা থামছেই না। এই দুষ্কৃতিদের দ্রুত খুঁজে পেতে মাঠে নেমেছে রেলওয়ে পুলিশ। চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপকারীর সম্পর্কে তথ্য দিলে, কিংবা ধরিয়ে দিলে নগদ ১০ হাজার টাকা পুরস্কার ঘোষণা দিয়েছেন ঢাকা জেলা রেলওয়ের পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন।

 

পুরস্কারের বিষয়ে জানতে চাইলে ঢাকা জেলা রেলওয়ের পুলিশ সুপার বলেন, এখন সবাই স্মার্ট মোবাইল ব্যবহার করেন। চলন্ত ট্রেনে কে পাথর ছুড়ছে? তা যদি ট্রেনের কোনো যাত্রী দেখতে পান এবং ছবি তুলে রাখেন সেটি আমাদের জানাতে পারেন। আমরা পাথর নিক্ষেপকারীকে দ্রুত খুঁজে পাব। পাশাপাশি যেসব এলাকায় পাথর নিক্ষেপ করছে, সেসব এলাকার লোকজনও যদি দেখে থাকেন এবং আমাদের জানান। তাহলে আমাদের জন্য কাজটি করতে আরও সুবিধা হবে। যিনি আমাদের পাথর নিক্ষেপকারীর তথ্য দেবেন তাঁকে ঢাকা জেলা রেলওয়ের পুলিশ সুপারের পক্ষ থেকে ১০ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে। আমরা শুরু করেছি, আমাদের দেখে অন্যান্য জেলাও উদ্বুদ্ধ হবে।

 

তিনি আরও বলেন, এর পাশাপাশি ট্রেনে পাথর নিক্ষেপ কমানোর জন্য সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছি। স্কুল খুলে দিয়েছে আমরা স্কুলগুলোতে গিয়ে সচেতন মূলক প্রোগ্রাম করব। মসজিদের ইমামদের দিয়ে এলাকায় বোঝানোর চেষ্টা করছি, পাথর নিক্ষেপ একটি গুরুতর অপরাধ। এই অপরাধ যেন কেউ না করে। এতে নিরীহ মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।

 

পাথর নিক্ষেপ রোধে নানা উদ্যোগ গ্রহণ করেছেন বলে জানান চট্টগ্রাম জেলা রেলওয়ের পুলিশ সুপার মোহাম্মদ হাছান চৌধুরী। তিনি বলেন, চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ কমিয়ে আনার জন্য আজ সোমবার সারা দিন চট্টগ্রামের বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে মানুষের মধ্যে জনসচেতনতা তৈরি করেছি। সবাইকে বোঝানোর চেষ্টা করছি, যাতে কেউ ট্রেনে পাথর নিক্ষেপ না করে। চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ একেবারে শূন্যের কোঠায় নেমে আসুক। সে ধরনের ব্যবস্থা নেওয়ার জন্য আমরা সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি।

 

চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত আট মাসে মোট ৮৬টি ট্রেনে পাথর নিক্ষেপের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় ৭৯টি গ্লাস ভেঙেছে ট্রেনের। আহত হয়েছেন ২১ জন।

 

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com