বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ

প্রকাশিত: ২:২৬ অপরাহ্ণ, মে ৩, ২০১৬

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ

সুরমা মেইল নিউজ : বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ। সারা বিশ্বে সংবাদমাধ্যমের গুরুত্ব, সংবাদমাধ্যমের কাজ করার স্বাধীনতা এবং সরকারকে সংবাদমাধ্যমের এই স্বতন্ত্রতা বজায় রাখার জন্যে সচেতন করার উদ্দেশ্যেই নানা আয়োজনের মধ্য দিয়ে বিশেষ গুরুত্বের সঙ্গে দিনটি পালন করা হয়।

ইউনেস্কোর ১৯৯১ সালের সাধারণ সম্মেলনের সুপারিশের ভিত্তিতে ১৯৯৩ সালে জাতিসংঘ এ দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করে।

পৃথিবীর বিভিন্ন দেশের সাংবাদিকরা তাদের পেশাগত অধিকার, মত প্রকাশের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় এই দিবসটি পালন করতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছেন।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ জার্নালিস্ট সূত্রে জানানো হয়েছে চলতি বছর জানুয়ারি থেকে ৩০ এপ্রিল ২০১৬ পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে ২৫ জন সাংবাদিকসহ গণমাধ্যম কর্মী নিহত হয়েছেন। গত ২১ বছর পৃথিবীর বিভিন্ন দেশে ২৩৮৭ জন এবং গত ১২ বছরে কাজ করতে গিয়ে প্রায় ১ হাজার ১৩১ জন সাংবাদিক ও মিডিয়া কর্মী নিহত হয়েছেন। এরমধ্যে ২০১৫ সালে ১১৫ জন গণমাধ্যম কর্মী নিহত হন।

শার্লি এবদো-র স্মৃতি আজও দগদগে। আগামী দিনে যাতে আবার কোনো শার্লি এবদো-র ভয়ংকর স্মৃতি ফিরে না আসে, সংবাদমাধ্যম নির্ভয়ে যাতে নিজের কাজ চালিয়ে যেতে পারে, সেই স্বাধীনতা সুনিশ্চিত করতে আজ আবার সারা বিশ্বে পালিত হচ্ছে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস।

অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে গণমাধ্যম উদ্যোক্তা, গবেষক ও গণমাধ্যমকর্মীদের শুভেচ্ছা জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে প্রতি বছর অসংখ্য গণমাধ্যমকর্মী মৃত্যুবরণসহ নির্যাতনের শিকার হন। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বিশেষ করে নির্মম হত্যাকাণ্ডের দীর্ঘদিন পরও সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যাকাণ্ডের বিচার না হওয়ায় দেশের সাংবাদিক মহল ও সাধারণের মনে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হয়েছে। এই দিবসটি উপলক্ষে গতকাল ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর এক বিজ্ঞপ্তিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, শত প্রতিকূলতা ও ঝুঁকির পরও দেশের গণমাধ্যম গণতান্ত্রিক বিকাশ ও টেকসই উন্নয়নের জন্য সরকারের সহায়ক শক্তি হিসেবে অবদান রাখছে।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com