ভারতে স্যানিটাইজার কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ১৮

প্রকাশিত: ১১:১০ অপরাহ্ণ, জুন ৭, ২০২১

ভারতে স্যানিটাইজার কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ১৮

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ মহারাষ্ট্রের পুনেতে একটি স্যানিটাইজার তৈরির কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু হয়েছে।

 

সোমবার (০৭ জুন) স্থানীয় সময় সন্ধ্যার দিকে পুনের ওই রাসায়নিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া।

 

স্থানীয় কর্মকর্তারা বলেছেন, সন্ধ্যার দিকে পুনের এসভিএস অ্যাকুয়া টেকনোলজিসের স্যানিটাইজার তৈরির প্ল্যান্টে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১৮ জন নিহত ও আরও বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন।

 

পুনের ফায়ার সার্ভিস বিভাগের বেশ কয়েকটি ইউনিট দুর্ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণ ও ভেতরে আটকা পড়াদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে।

 

দেশটির সরকারি সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) বলছে, ফায়ার সার্ভিসের অন্তত ছয়টি ইউনিট এসভিএস অ্যাকুয়া টেকনোলজিসের স্যানিটাইজার তৈরির প্ল্যান্টে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

 

স্থানীয় ফায়ার সার্ভিস বিভাগ এনডিটিভিকে বলেছে, আগুন ছড়িয়ে পড়ার সময় ওই কারখানার ভেতরে ৩৭ জন শ্রমিক কাজ করছিলেন। তাদের মধ্যে ২০ জন শ্রমিককে ইতোমধ্যে জীবিত এবং ১৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

 

এদিকে, টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, পুনের রাসায়নিক কারখানায় আগুনে পুড়ে ১৭ জন মারা গেছেন; যাদের অন্তত ১৫ জনই নারী। পুনে থেকে প্রায় ১৬ কিলোমিটার দূরের এই কারখানার বেশিরভাগ শ্রমিকই নারী। সন্ধ্যার দিকে কারখানাটিতে আগুনের সূত্রপাত হয়।

 

অগ্নিকাণ্ডে হতাহতদের সবাই ভেতরে আটকা পড়েছিলেন। স্যানিটাইজার তৈরির একটি মেশিনে বিস্ফোরণের পর সেখানে আগুন ধরে যায়। পরে কারখানার নিরাপত্তা কর্মীরা ভবনের প্রাচীর ভেঙে ভেতর থেকে শ্রমিকদের উদ্ধারের চেষ্টা করেন। কিন্তু নিরাপত্তাকর্মীরা ভেতরে প্রবেশের আগেই পুরো কারখানায় আগুন ছড়িয়ে যায় বলে স্থানীয় রাজস্ব বিভাগ কর্তৃপক্ষ টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছে।

 

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া অগ্নিকাণ্ডের ভিডিওতে দেখা যায়, কারখানার আশপাশের আকাশ কালো ধোঁয়ায় ছেয়ে গেছে। এ সময় আশপাশের লোকজনকে নিরাপদ আশ্রয়ে দৌড়ে যেতে দেখা যায়।

 

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com