মিনায় পদদলনের ঘটনায় নিহত বাংলাদেশি হাজির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১ জন

প্রকাশিত: ৫:৪২ অপরাহ্ণ, অক্টোবর ১, ২০১৫

মিনায় পদদলনের ঘটনায় নিহত বাংলাদেশি হাজির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে  ৪১ জন

minaসুরমা মেইলঃ সৌদি আরবে পবিত্র হজের সময় মিনায় পদদলনের ঘটনায় নিহত বাংলাদেশি হাজির সংখ্যা বেড়ে ৪১ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, জেদ্দায় বাংলাদেশ কনসুলেট এ পর্যন্ত যে ৪১ জনের তথ্য দিয়েছে, তার মধ্যে ১৮ জনের পরিচয়ের ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে। আরও ১২ জনের নাম জানা গেলেও বিস্তারিত পরিচয় পাওয়া যায়নি।

এর আগে গত মঙ্গলবার ২৬ জন বাংলাদেশি নিহত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছিল এবং তাদের তালিকা প্রকাশ করেছিল বাংলাদেশের হজ অফিস। তাদের মরদেহ মক্কার একটি হাসপাতালে রাখা হয়েছে বলেও জানানো হয়।

তবে কতজন বাংলাদেশি হাজি এখনও নিখোঁজ রয়েছেন সে সম্পর্কে সুনিদিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। তাই এ সংখ্যা আরও বাড়ার ইঙ্গিত দেয়া হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতেও।

এছাড়া আরও ৬১ জন হাজি মক্কা ও জেদ্দার বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন বলে মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়।

মন্ত্রণালয় বলছে, নিহতদের মধ্যে বাকিদের পরিচয় জানতে জেদ্দার বাংলাদেশ কনসুলেট ও মক্কার বাংলাদেশ হজ মিশনের কর্মকর্তারা কাজ করছেন।

ওই সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে এখনও যাদের খোঁজ পাওয়া যায়নি, তাদের আত্মীয়-স্বজন, সহগামী হজযাত্রী ও হজ এজেন্টদের মক্কায় হজ মিশনের সঙ্গে (কক্ষ-১০৭, ফোন: 00966-(0)125413980, ই মেইল: missionhajj@gmail.com) যোগাযোগ রাখতে অনুরোধ করা হয়েছে।

হজের আনুষ্ঠানিকতার মধ্যে গত ২৪ সেপ্টেম্বর মিনায় ‘শয়তানের স্তম্ভে’ পাথর ছুড়তে যাওয়ার পথে পদদলনের ওই ঘটনায় এ পর্যন্ত ৭৬৯ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন আরও ৯৩৪ জন।

সৌদি কর্তৃপক্ষ মরদেহ উদ্ধারের পর ছবি ও আঙুলের ছাপ সংগ্রহ করেছে ও তাদের সনাক্ত করার জন্য ছবি প্রকাশ করেছে। ওই ছবির সঙ্গে মিলিয়েই বাংলাদেশিদের সনাক্ত করার কাজ করছেন হজ কর্মকর্তা ও এজেন্সিগুলো।

হজের সময় গত পঁচিশ বছরের মধ্যে এবারই সবচেয়ে বেশি হতাহতের ঘটনা ঘটল। তবে বিভিন্ন দেশ অভিযোগ করছে, মিনায় পদদলিত হয়ে এক হাজারেরও বেশি হাজি নিহত হয়েছেন।

 

সংবাদটি শেয়ার করুন
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

আমাদের ভিজিটর

Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com