রাশিয়াকে ওবামার সতর্কতা

প্রকাশিত: ২:২৪ অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০১৫

রাশিয়াকে ওবামার সতর্কতা

obama

সুরমা মেইলঃ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সমর্থনে সে দেশে রাশিয়ার বিমান হামলা দুর্যোগ ডেকে আনতে পারে বলে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেন, রাশিয়ার এ কৌশলে মধ্যপন্থি বিরোধীরা আত্মগোপনে যাচ্ছে এবং আইএসকে আরও শক্তিশালী করে তুলছে। তিনি বলেন, ‘বর্বর’ আসাদের বিরোধিতাকারী সব সশস্ত্র গোষ্ঠীকে রাশিয়ার সন্ত্রাসী ঘোষণা তিনি প্রত্যাখ্যান করছেন।

সিরিয়ায় কেবল আইএসের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালানো হচ্ছে বলে রাশিয়া জোরালোভাবে দাবি করেছে। তবে সিরিয়ার বিরোধী ও অন্যরা অভিযোগ করেছে, বাশারের বিরুদ্ধে যুদ্ধরত মধ্যপন্থিরাও রুশ হামলার শিকার হচ্ছে।

রাশিয়া বলেছে, তাদের সামরিক বিমান আইএসের কমান্ড সেন্টার, অস্ত্রভাণ্ডার ও সামরিক যান লক্ষ্য করে হামলা চালিয়েছে। আইএসের শক্ত ঘাঁটি রাকাসহ আলেপ্পো, হামা ও ইদলিবের লক্ষ্যবস্তুতে হামলা চালাচ্ছে রাশিয়া। তবে আলেপ্পো, হামা ও ইদলিবে আইএসের উপস্থিতি খুবই সীমিত।
শুক্রবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে ওবামা বলেন, ‘এখানে সমস্যাটা হলো আসাদ ও তার বর্বরতা, যা তিনি সিরিয়ার লোকজনের ওপর চালাচ্ছেন তা অবশ্যই বন্ধ করতে হবে।’ তিনি বলেন, ‘আসাদের বিরুদ্ধে ক্ষুব্ধ যে কাউকে ধ্বংস করতে রাশিয়ার অভিযানে সহযোগিতা করবে না যুক্তরাষ্ট্র।’
তিনি বলেন, রাশিয়ার দৃষ্টিভঙ্গি হলো, তারা সবাই সন্ত্রাসী এবং এটা দুর্যোগ ডেকে আনতে পারে। মার্কিন প্রেসিডেন্ট বলেন, রাশিয়া ও আসাদের অপর মিত্র ইরানের সামনে বিপদ রয়েছে। তবে তিনি স্বীকার করেন, সিরিয়া প্রশ্নে মতপার্থক্যের কারণে রাশিয়া ও যুক্তরাষ্ট্র কেউই ‘ছায়া যুদ্ধে’ অংশ নেবে না।
ওবামা আরও বলেন, সিরিয়ার সমস্যা হলো বাশার আল আসাদ। জনগণের সঙ্গে তার নিষ্ঠুর আচরণ বন্ধ করতে হবে। কিন্তু রাশিয়া যেভাবে হামলা চালিয়ে যাচ্ছে, এতে আসাদের শত্রুপক্ষকে লক্ষ্যবস্তু করা হচ্ছে। এতে আসাদ লাভবান হচ্ছেন।
শুক্রবার টানা তৃতীয় দিনের মতো সিরিয়ায় বিমান হামলা চালায় রাশিয়া। মস্কোর এক জ্যেষ্ঠ কর্মকর্তা শুক্রবার জানান, এ হামলা তিন থেকে চার মাস চলতে পারে। সিরিয়ায় রুশ বিমান হামলা অবিলম্বে বন্ধ করতে আইএসবিরোধী মার্কিন নেতৃত্বাধীন জোট আহ্বান জানিয়েছে। ইসলামিক স্টেটের (আইএস) জিহাদিদের দমনের লক্ষ্যে গঠিত ওই জোট গতকাল এক বিবৃতিতে বলেছে, রাশিয়ার ওই হামলায় সিরিয়ায় সন্ত্রাসবাদ ও উগ্রপন্থা তীব্র হবে।
সিরিয়ায় ২৪ ঘণ্টায় ২০ বার বিমান হামলা রাশিয়ার
শনিবার পর্যন্ত ২৪ ঘণ্টায় ২০ দফা সিরিয়ায় আইএস জঙ্গিদের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে রাশিয়ান সেনারা। গতকাল ছিল তাদের হামলার চতুর্থ দিন। এর মধ্যে জঙ্গিদের বিভিন্ন স্বার্থে সফল আঘাত হানার দাবি করেছে রুশ কর্তৃপক্ষ। তবে পশ্চিমা শক্তিগুলো অভিযোগ করেছে, আইএস দমনের নামে রাশিয়া আসাদবিরোধীদের বিরুদ্ধে হামলা চালাচ্ছে।
গত বুধবার রাশিয়া সিরিয়ায় আইএস দমনের নামে বিমান হামলা চালিয়েছে। তাদের মতে, সিরিয়ায় আইএস একটি শক্ত প্রতিপক্ষ এবং তাদের দমন করতে এ অভিযান বিলম্বিত হতে পারে। তারা অবশ্য কেবল আইএস নয়, আরও শক্তির বিরুদ্ধেও লড়াই করতে হচ্ছে বলে জানায়। খবর :এএফপি, রয়টার্স, আলজাজিরা।
কিন্তু রাশিয়ার কথায় কান দিচ্ছে না যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। তাদের অভিযোগ, রাশিয়া বাশার আল আসাদকে রক্ষার চেষ্টা চালাচ্ছে। ওবামা এর আগে বলেছেন, সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠায় বাশারের চলে যাওয়া ছাড়া আর কোনো বিকল্প নেই। কিন্তু রাশিয়া বাশারকে রক্ষা করার জন্য আইএস দমনের নামে মূলত বাশারের বিরোধী পক্ষকে দমনের কাজে নেমেছে।
ওয়াশিংটনের পক্ষ থেকে অভিযোগ করে বলা হয়, আইএসের ওপর হমলার অজুহাতে মস্কো আসলে রাশিয়ার বন্ধু সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদবিরোধীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে।
এর আগে বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, রাশিয়া এমন কয়েকটি দলের ওপর বিমান হামলা চালিয়েছে, যাদের আসাদ ও আইএসবিরোধী দেশগুলো সমর্থন করে। এদের মধ্যে অন্তত একটি দলকে সিআইএ প্রশিক্ষণ দিয়েছে।
শুক্রবারের বিমান হামলার বিষয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, সুখোই-৩৪, সুখোই-২৪এম এবং সুখোই-২৫ জঙ্গিবিমান আলেপ্পো প্রদেশের একটি কমান্ড পোস্ট, একটি কমিউনিকেশন সেন্টার এবং ইদলিবের একটি জঙ্গি ফিল্ড ক্যাম্পে হামলা করেছে। হামা প্রদেশের একটি কমান্ড পোস্টও পুরোপুরি ধ্বংস হয়ে গেছে বলে জানানো হয় বিবৃতিতে।
যদিও যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউমান রাইটসের পক্ষ থেকে বলা হয়, সিরিয়ার পশ্চিম ও উত্তরের যেসব অঞ্চলে (রাশিয়া) বিমান হামলা চালিয়েছে, সেখানে ইসলামিক স্টেটের অস্তিত্ব নেই।
এদিকে, গতকালের হামলায় আইএসের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত রাকা শহরে কয়েকটি কমান্ডো পোস্ট ধ্বংস করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

আমাদের ভিজিটর

Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com