রিজার্ভ চু‌রি, পূর্ণাঙ্গ রিপোর্ট প্রকাশ করা হবে: অর্থমন্ত্রী

প্রকাশিত: ১:৩৬ অপরাহ্ণ, এপ্রিল ২১, ২০১৬

রিজার্ভ চু‌রি, পূর্ণাঙ্গ রিপোর্ট প্রকাশ করা হবে: অর্থমন্ত্রী

imagesসুরমা মেইল নিউজ : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে টাকা চু‌রি তদন্তে গঠিত কমিটির পূর্ণাঙ্গ প্রতিবেদন পাওয়ার পর তা প্রকাশ করা হবে। এ কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মু‌হিত। বৃহস্প‌তিবার রাজধানীর গুলশানে পিড‌ব্লিউসি’র বাংলাদেশ কার্যালয় উদ্বোধন শেষে সাংবা‌দিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

রিজার্ভ চুরির ঘটনায় কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানের পদক্ষেপ যথার্থ ছিল কি না এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রিপোর্টটি আমি এখনও‌ পড়েনি।

রিজার্ভ চুরি তদন্তে কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিনের নেতৃত্বে তিন সদস্যের কমিটি গঠন করে সরকার। কমিটিকে এ ঘটনায় ৩০ দিনের মধ্যে অন্তর্বর্তী এবং ৭৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ প্রতিবেদন দিতে সময় বেঁধে দেয়া হয়।

কমিটির অপর দুই সদস্য হলেন অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকিং ডিভিশনের অতিরিক্ত সচিব গোকুল চাঁদ দাস এবং বুয়েটের কম্পিউটার প্রকৌশল বিভাগের অধ্যাপক ডা. মোহাম্মদ কায়কোবাদ।

বুধবার সন্ধ্যায় সচিবালয়ে অর্থমন্ত্রীর কাছে অন্তর্বর্তী প্রতিবেদন জমা দেয় কমিটি। অর্থমন্ত্রীর কাছে প্রতিবেদন জমা দেয়ার পর কমিটি প্রধান ডা. ফরাস উদ্দিন উপস্থিত সংবাদকর্মীদের বলেন, বিষয়টি স্পর্শকাতর। অন্তর্বর্তী প্রতিবেদনটি জমা দিয়েছি।  নিরীক্ষা করতে সরকারকে সময় দিতে হবে।

অপর এক প্রশ্নের জবাবে ফরাস উদ্দিন বলেন, সরকারের পক্ষে থেকে নিরীক্ষা সম্পন্ন হলে হয় সরকার নয় আমরা প্রতিবেদনটির ব্যাপারে বিস্তারিত জানাব।

উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যাংক অব নিউইয়র্কে গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে ১০১ মিলিয়ন ডলার তুলে নিয়ে যায় দুর্বৃত্তরা। ৮১ মিলিয়ন মার্কিন ডলার নিয়ে যাওয়া হয় ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের মাকাতি সিটির জুপিটার শাখায়।

বাকি ২০ মিলিয়ন নিয়ে যাওয়া হয় শ্রীলংকার স্বেচ্ছাসেবী সংস্থা শাকিলা ফাউন্ডেশনের নামে। প্রাপক সংস্থার নামের বানানে ভুল থাকায় টাকার পেমেন্ট আটকে দেয় ব্যাংক কর্তৃপক্ষ।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com