শেষের ব্যর্থতায় বাংলাদেশের হতাশার হার

প্রকাশিত: ১২:৩৪ পূর্বাহ্ণ, জুন ৮, ২০২১

শেষের ব্যর্থতায় বাংলাদেশের হতাশার হার

খেলাধুলা ডেস্ক : কাতার ২০২২ বিশ্বকাপ ও এশিয়ান কাপ ২০২৩ এর বাছাইপর্বের লড়াইয়ে ভারতের বিপক্ষে দারুণ লড়াই করেছে বাংলাদেশ। কাতারের জসিম বিন হামাদ স্টেডিয়ামে ম্যাচের শেষ দিকে গোল হজম করে ২-০ ব্যবধানে হেরেছে  জামাল ভূঁইয়ার দল।

 

পুরো ম্যাচে বাংলাদেশের গোলমুখে ভারতের শট ছিল ১৬টি। এর মাঝে লক্ষ্যে ছিল পাঁচটি শট। বিপরীতে বাংলাদেশ শট নিতে পেরেছে চারটি, লক্ষ্যে রাখতে পেরেছে ২টি। গোটা ম্যাচে ভারত বল দখলে রেখেছিল ৭৪ শতাংশ সময়।

 

ম্যাচের একদম শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে বাংলাদেশ। তবে অতি আক্রমণাত্মক হতে গিয়ে দ্বিতীয় মিনিটেই হলুদ কার্ড দেখেন রাকিব হোসেন। শুরুতে দলের একজন সতর্কবার্তা পেলেও নিজেদের আগ্রাসী মনোভাব থেকে সরে আসেনি লাল সবুজের দল।

 

প্রথম দশ মিনিটে আধিপত্য বজায় রাখে বাংলাদেশ। ধীরে ধীরে লড়াইয়ে ফেরে ভারত। ১৫তম মিনিটে বড় সুযোগ পেয়েছিলেন মানভীর সিং। তবে একটু বেশি সময় নিতে গিয়ে বল হারান তিনি। শট নিয়ে দলকে বিপদমুক্ত করেন তপু বর্মণ। মিনিট তিনেক পর সুরেশ সিংয়ের শট আটকে দেন গোলরক্ষক জিকো।

 

ম্যাচের ৩৫ মিনিটে একটি ক্রস কর্নারের বিনিময়ে ক্লিয়ার করেন রিয়াদুল হাসান রাফি। এসময় মাসুক মিয়া জনিকে তুলে নিয়ে মোহাম্মদ ইব্রাহিমকে নামান কোচ জেমি ডে। কর্নার থেকে চিঙ্গেলসানা সিংয়ের হেডার থেকে প্রায় নিশ্চিত হতে যাওয়া গোলটি গোললাইন থেকে ক্লিয়ার করেন রাফি।

 

খেলার ধারার বিপরীতে ৪০ মিনিটে কর্নার থেকে ভারতের গোলমুখে দুর্বল হেড করেন তারিক কাজী। বলটি সহজেই ধরে নেন গুরপ্রিত সিং। প্রথমার্ধের অধিকাংশ সময় ভারতের আক্রমণ সফলভাবে সামলে বিরতিতে যায় বাংলাদেশ।

 

দ্বিতীয়ার্ধে বলের দখল কিছুটা বাড়িয়ে খেলার চেষ্টা করতে থাকে বাংলাদেশ। খেলার গতি কিছুটা কমে গেলেও ম্যাচের ৬৩ মিনিটে ফ্রি কিক থেকে গোল করার দারুণ সুযোগ পেয়েছিলেন ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী। ডি বক্সে ফাঁকায় বল পেলেও হেড লক্ষ্যে রাখতে পারেননি তিনি।

 

৭১ মিনিটে অনেকটা দূর থেকে গোলমুখে শট নেন ব্রেন্ডন ফার্নান্দেজ। তবে বলটি লক্ষ্যে রাখতে পারেননি এই ফরোয়ার্ড। মিনিট দুয়েক পর কর্নার থেকে শুভাশিস বসু লক্ষ্যভ্রষ্ট হেড করেন। আনমার্কড থাকা শুভাশিস বলটি গোলমুখে রাখতে পারলে ফলাফল অন্যরকম হতে পারতো।

 

ম্যাচের ৭৫ মিনিটে তারিক কাজীকে ফাউল করে হলুদ কার্ড দেখেন আশিক কুরুনিয়ান। এর এক মিনিট আগে জোড়া পরিবর্তন এনে দুজন ফরোয়ার্ড নামান জেমি ডে। এরপর দলের খেলার গতি কিছুটা বেড়ে যায়।

 

ম্যাচের ৭৯ মিনিটে রক্ষণভাগের ভুলে গোল হজম করে বাংলাদেশ। উইং থেকে লম্বা ক্রসে হেড করে জামাল ভূঁইয়াদের হতাশায় ভাসান সুনীল ছেত্রী। এরপর অতিরিক্ত সময়ে নিজের দ্বিতীয় গোল করে ভারতের জয় নিশ্চিত করেন তিনি।

 

৭ ম্যাচে নিজেদের প্রথম জয়ে ছয় পয়েন্ট নিয়ে ই গ্রুপের তৃতীয় স্থানে উঠে এসেছে ভারত। এর মাধ্যমে এশিয়ান কাপে খেলার আশা বাঁচিয়ে রাখলো তারা। অন্যদিকে সমান ম্যাচে দুই পয়েন্ট নিয়ে টেবিলের তলানীতে বাংলাদেশ।

 

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com