সমুদ্র উচ্চতার কারণে তলিয়ে গেলো সলোমনের ৫টি দ্বীপ

প্রকাশিত: ২:০০ অপরাহ্ণ, মে ৮, ২০১৬

সমুদ্র উচ্চতার কারণে তলিয়ে গেলো সলোমনের ৫টি দ্বীপ

River_M20160507143426

আন্তর্জাতিক ডেস্ক : সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ও উপকূলীয় ভূমিক্ষয়ে প্রশান্ত মহাসাগরীয় সলোমন দ্বীপপুঞ্জের পাঁচটি দ্বীপ অদৃশ্য হয়ে গেছে। শনিবার এনভাইরনমেন্টাল রিসার্চ লেটার্সে প্রকাশিত অস্ট্রেলিয়ার এক গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়। খবর : এএফপি

প্রতিবেদনে বলা হয়, প্রশান্ত মহাসাগরীয় সলোমন দ্বীপপুঞ্জের পাঁচটি দ্বীপ হারিয়ে গেছে। পাশাপাশি আরো ছয়টি প্রবাল দ্বীপ মারাত্মক ভূমিক্ষয়ের শিকার। এর মধ্যে ২০১১ সাল থেকে ২০১৪ সালের মধ্যে একটি দ্বীপের প্রায় ১০টি বাড়ি সাগরে তলিয়ে গেছে।  এছাড়া দুটি অঞ্চলে উপকূলীয় রেখার ক্ষয়ের কারণে কয়েকটি গ্রাম ধ্বংস হয়ে গেছে। ১৯৩৫ সাল থেকে এসব গ্রামের অস্তিত্ব ছিল।

বিজ্ঞানীরা বলেন, যে পাঁচটি প্রবাল দ্বীপ তলিয়ে গেছে সেসবের আয়তন ১২ একর। এসব দ্বীপে কেউ বাস করতো না। তবে জেলেরা এসব দ্বীপে যেতো।

ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডের রিসার্চ ফেলো প্রতিবেদনের মূল লেখক সিমন আলবার্ট। তিনি বলেন, সলোমন দ্বীপপুঞ্জকে সমুদ্রস্তরের উত্তপ্ত স্থান হিসেবে বিবেচনা করা হয়। কারণ বিশ্বের অন্যান্য অঞ্চলের তুলনায় এখানকার সমুদ্রপৃষ্ঠের উচ্চতা তিনগুণ বেশি।

১৯৪৭ সাল থেকে ২০১৪ সালের মধ্যে বিমান ও স্যাটেলাইটের মাধ্যমে তোলা ৩৩টি দ্বীপের চিত্র বিশ্লেষণ করে গবেষকরা এ গবেষণা করেন। স্থানীয় জ্ঞানের ভিত্তিতে গবেষণা কাজে আরো যুক্ত করা হয় ঐতিহাসিক দৃষ্টিকোণ।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com