সিলেটে সাত বছরে ১৪৩০ দেওয়ানি মামলা নিষ্পত্তি

প্রকাশিত: ১:৩৭ অপরাহ্ণ, মে ৩, ২০১৬

সিলেটে সাত বছরে ১৪৩০ দেওয়ানি মামলা নিষ্পত্তি

images (1)সুরমা মেইল নিউজ : সিলেটের সরকারি কৌসুলির দপ্তরের মাধ্যমে গত সাত বছরের সরকারের ১৪৩০টি দেওয়ানি মামলা নিষ্পত্তি হয়েছে। সিলেটের সরকারি কৌসুলি এডভোকেট খাদেমুল মিল্লাত মোঃ জালাল স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

বর্তমান জিপিশীপ ২০০৯ সালের মে মাসে দায়িত্ব গ্রহণ করে। মে ২০০৯ থেকে এপ্রিল ২০১৬ পর্যন্ত সময়ে অর্থাৎ গত সাত বছরে নিষ্পত্তিকৃত ১৪৩০টি দেওয়ানি মামলার মধ্যে ১১৪৭টি সরকারের পক্ষ ও ২৮৩টিতে সরকারের বিপক্ষে রায় হয়। রায় অনুসারে এ সময়ে ৮০ দশমিক ২১ শতাংশ সরকারের পক্ষে ও ১৯ দশমিক ৭৯ শতাংশ মামলায় সরকারের বিপক্ষে নিষ্পত্তি হয়।

২০০৯ সালের মে থেকে নভেম্বর সময়ে নিষ্পত্তিকৃত ১৫৭টি দেওয়ানি মামলার মধ্যে ১১৯টি সরকারের পক্ষে ও ৩৮টিতে সরকারের বিপক্ষে রায় হয়। এ সময়ে ৭৫.৮০% সরকারের পক্ষে ও ২৪.২০% মামলায় সরকারের বিপক্ষে রায় আসে। ২০১০ সালে নিষ্পত্তিকৃত ১৭৮টি দেওয়ানি মামলার মধ্যে ১৩৩টি সরকারের পক্ষে ও ৪৫টিতে সরকারের বিপক্ষে রায় হয়।

এ সময়ে ৭৪.৭২% সরকারের পক্ষে ও ২৫.২৮% মামলায় সরকারের বিপক্ষে রায় আসে। ২০১১ সালে নিষ্পত্তিকৃত ১৮৫টি দেওয়ানি মামলার মধ্যে ১৩৮টি সরকারের পক্ষে ও ৪৭টিতে সরকারের বিপক্ষে রায় হয়। এ সময়ে ৭৪.৫৯% সরকারের পক্ষে ও ২৫.৪১% মামলায় সরকারের বিপক্ষে রায় আসে। ২০১২ সালে নিষ্পত্তিকৃত ২১৯টি দেওয়ানি মামলার মধ্যে ১৮০টি সরকারের পক্ষে ও ৩৯টিতে সরকারের বিপক্ষে রায় হয়। এ সময়ে ৮২.১৯% সরকারের পক্ষে ও ১৭.৮১% মামলায় সরকারের বিপক্ষে রায় আসে। ২০১৩ সালে নিষ্পত্তিকৃত ১৮৭টি দেওয়ানি মামলার মধ্যে ১৫২টি সরকারের পক্ষে ও ৩৫টিতে সরকারের বিপক্ষে রায় হয়। এ সময়ে ৮১.২৮% সরকারের পক্ষে ও ১৮.৭২% মামলায় সরকারের বিপক্ষে রায় আসে।

২০১৪ সালে নিষ্পত্তিকৃত ২০২টি দেওয়ানি মামলার মধ্যে ১৮০টি সরকারের পক্ষে ও ৩৫টিতে সরকারের বিপক্ষে রায় হয়। এ সময়ে ৮৯.১১% সরকারের পক্ষে ও ১০.৮৯% মামলায় সরকারের বিপক্ষে রায় আসে।

২০১৫ সালে নিষ্পত্তিকৃত ২১২টি দেওয়ানি মামলার মধ্যে ১৭০টি সরকারের পক্ষে ও ৪২টিতে সরকারের বিপক্ষে রায় হয়। এ সময়ে ৮০.০৯% সরকারের পক্ষে ও ১৯.৯১% মামলায় সরকারের বিপক্ষে রায় আসে।

২০১৬ সালের এপ্রিল মাস পর্যন্ত সময়ে নিষ্পত্তিকৃত ৯০টি দেওয়ানি মামলার মধ্যে ৭৫টি সরকারের পক্ষে ও ১৫টিতে সরকারের বিপক্ষে রায় হয়। এ সময়ে ৮৩.৩৬% সরকারের পক্ষে ও ১৬.৬৭% মামলায় সরকারের বিপক্ষে রায় আসে।

সরকারি কৌসুলি এডভোকেট খাদেমুল মিল্লাত মোঃ জালাল জানান- সরকারের বিপক্ষে ফলাফল আসা ২৮৩টি মামলার মধ্যে বেশির ভাগ ক্ষেত্রেই সরকারের স্বার্থের হানি ঘটেনি। বাকি মামলার ক্ষেত্রে ইতোমধ্যে পরবর্তী আইনগত পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। প্রতি বছর ডিসেম্বর মাসে দেওয়ানি আদালতের অবকাশ থাকায় ৭৭ মাসের হিসাব সন্নিবেশিত করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com