সিলেট ১২ডিসেম্বর ৭৫ বছর পূর্তি উৎসবে আসছেন: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১:২৫ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০১৫

সিলেট ১২ডিসেম্বর ৭৫ বছর পূর্তি উৎসবে আসছেন: প্রধানমন্ত্রী

hasina

সুরমা মেইলঃ সিলেট বিভাগের মধ্যে উচ্চ শিক্ষা প্রসারে একটি অনন্য বিদ্যাপীঠ ঐতিহ্যবাহী মদন মোহন কলেজ। এ অঞ্চলে শিক্ষার আলো ছড়িয়ে দিতে অসামান্য অবদান রেখে চলেছে প্রাচীন এই শিক্ষাপ্রতিষ্ঠান। একই সাথে দেশের অন্যতম সেরা কমার্স কলেজ হিসেবেও এই কলেজের রয়েছে গৌরবগাথাঁ গল্প। আনন্দে ভরা এই কলেজটি গৌরবের ৭৫ বছর পূর্তি উৎসব করতে যাচ্ছে। আর তিনদিন ব্যাপী সেই মিলনমেলাকে বর্ণীল করে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসছেন সিলেটে।

কলেজ সূত্রে জানা গেছে, ১৯৪০ সালের জানুয়ারিতে বাণিজ্য শাখায় ১২৫ জন ছাত্র নিয়ে যাত্রা শুরু করে এই কলেজ। তখন শিক্ষকদের বেতন ছিলো মাত্র ৬ টাকা। দীর্ঘ পরিক্রমায় এই কলেজে বর্তমানে সাড়ে দশহাজার শিক্ষার্থী রয়েছেন। আর শিক্ষক আছেন প্রায় একশ’ বিশজন। শিক্ষকদের আন্তরিকতা আর এই জনপদের ভালোবাসা নিয়ে কলিকাতা বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপযোজন নিয়ে কলেজটি নিরন্তর এগিয়ে চলেছে। বর্তমানে উচ্চ মাধ্যমিক, ডিগ্রীসহ ৬টি বিষয়ে অনার্স ও মাস্টার্স কোর্স চালু রয়েছে। দেশের অন্যতম সেরা কমার্স কলেজ হিসেবেও মদন মোহনের রয়েছে মাথা উঁচু করার গৌরব।
কালের যাত্রায় সেই গৌরবের পথ ধরে কলেজটি ৭৫ বছর অতিক্রম করতে যাচ্ছে।সিলেট শহরের মির্জাজাঙ্গালস্থ সাহাজি পরিবার এক ধনাঢ্য পরিবার। এই পরিবারের দুলালচন্দ্র দাস ছিলেন এক বুদ্ধিদীপ্ত মানুষ। সেই দুলালচন্দ্র দাসের পুত্র মদন মোহন দাস। তার দুই পুত্র মোহিনীমোহন দাস ও যোগেন্দ্রমোহন দাস তাদের পিতার মৃত্যুর পর পিতার স্মৃতি রক্ষায় এক বিঘা জমির উপর গড়ে তুলেন আজকের মদন মোহন কলেজ। যা আজ বিরাট মহিরোহে পরিণত হয়েছে। অবশ্য কালক্রমে এই শিক্ষা প্রতিষ্ঠানের সাথে অনেক দানশীল ব্যক্তি ও প্রতিষ্ঠানের অবদানও যুক্ত হয়েছে নানাভাবে।
লামাবাজার মূল ক্যাম্পাস ছাড়াও প্রকৃতির ছায়াঘেরা তারাপুরে কলেজের আরেকটি ক্যাম্পাস রয়েছে। এই কলেজে জড়িয়ে আছে শহীদ সুলেমানের বহুস্মৃতি। সিলেটের প্রথম শহীদ মিনারের অবস্থানও এই কলেজে। একই সাথে সম্প্রতি আরেকটি দৃষ্টিনন্দন শহীদ মিনার গড়ে তোলা হয় কলেজের প্রবেশদ্বারেই। কলেজে আছে একটি উন্নত এবং সমৃদ্ধ লাইব্রেরী। যেখানে গবেষণা করার মতো বাংলা ইংরেজি সাহিত্যের বহু জনপ্রিয় গ্রন্থ রয়েছে। বর্তমানে কলেজটিতে আছে চারটি ভবন। পড়ালেখার পাশাপাশি কলেজটির সাহিত্য, খেলাধুলা, নাটক ও বিএনসিসি-রোভার স্কাউট কার্যক্রমেও রয়েছে আলাদা সুনাম।

৭৫ বছর পূর্তি উপলক্ষে হীরকজয়ন্তী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার বিষয়টি নিশ্চিত করেছেন কলেজের অধ্যক্ষ ড. আবুল ফতেহ ফাত্তাহ।

সংবাদটি শেয়ার করুন
  •  

আমাদের ভিজিটর

Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com