স্ক্রিন লকের ভাল-মন্দ

প্রকাশিত: ৪:০০ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০১৫

স্ক্রিন লকের ভাল-মন্দ
mobile
সুরমা মেইলঃ মোবাইল ফোনে স্ক্রিন লক করে রাখার সুবিধা থাকে। কিন্তু অনেকেই তাদের মোবাইল ফোন লক করে রাখেন না। মোবাইল ফোন লক না করলে কী হয়—সম্প্রতি এ বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বার্কলে ও গুগলের গবেষকেরা মিলে একটি জরিপ করেছেন। গবেষণায় দেখা গেছে, ৩০ শতাংশ স্মার্টফোন ব্যবহারকারী তাদের ফোনটি লক করেন না।

জরিপে আরও দেখা গেছে, এক-তৃতীয়াংশ স্মার্টফোন ব্যবহারকারী স্মার্টফোন লক করার বিষয়টিকে অতিরিক্ত ঝামেলা বলে মনে করেন এবং এক-চতুর্থাংশ স্মার্টফোন ব্যবহারকারী মনে করেন তাদের মোবাইলে কী আছে তা অন্যদের দেখতে আগ্রহী করে তুলবে না।

গবেষকেরা এই জরিপে অংশ নেওয়া স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে তাদের স্মার্টফোনের সিকিউরিটি লক ব্যবহার নিয়ে বিস্তারিত প্রশ্ন করেন। এতে দেখা গেছে, অনেকেই স্মার্টফোনের নিরাপত্তা ও প্রাইভেসি বা ব্যক্তিগত গোপনীয়তার বিষয়টির পার্থক্য ধরতে পারেন না। অনেকেই তাদের ফোন লক করেন, যাতে বন্ধুবান্ধব বা বাড়ির কেউ যাতে ঢুঁ মারতে না পারে। ফোন চুরি হয়ে গেলে এতে সংরক্ষিত স্পর্শকাতর তথ্যের গুরুত্ব বুঝতে পারেন না অনেকেই।

যারা মোবাইল ফোনে গুরুত্বপূর্ণ পাসওয়ার্ড সংরক্ষণ করে রেখেছেন, যার মাধ্যমে ব্যাংক অ্যাকাউন্ট বা অন্যান্য মেইল অ্যাকাউন্টে ঢোকা যায়, তারা মারাত্মক ঝুঁকিতে রয়েছেন। কোনো দুর্বৃত্তদের হাতে স্মার্টফোন চলে গেলে তাতে থাকা বাড়ির ঠিকানা, জন্মতারিখ, ক্রেডিট কার্ড নম্বর কিংবা ব্যাংক অ্যাকাউন্ট নম্বর ধরে মারাত্মক হুমকি আসতে পারে।

কেন স্মার্টফোন লক করেন না? গবেষকেরা বলছেন, অধিকাংশ মানুষই কেবল ইচ্ছা না থাকার কারণেই মোবাইলে নিরাপত্তা লক করেন না। অধিকাংশ ক্ষেত্রেই তারা উৎসাহ বোধ করেন না বলেই লক করতে চান না। তবে কেউই নিরাপত্তা লকের বিরুদ্ধে নন।

মোবাইল ফোনে কী লুকিয়ে রাখা উচিত বা কীভাবে নিরাপদ রাখতে চান তা ব্যবহারকারীই নির্ধারণ করতে পারেন, তবে গবেষকদের পরামর্শ হচ্ছে—দুঃখিত বলার চেয়ে নিরাপদ থাকাই উত্তম।

সংবাদটি শেয়ার করুন
  •  

আমাদের ভিজিটর

Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com