হুঙ্কার দেওয়া ভারতকে রুখে দিল দশ জনের বাংলাদেশ

প্রকাশিত: ১:৫৪ পূর্বাহ্ণ, অক্টোবর ৫, ২০২১

হুঙ্কার দেওয়া ভারতকে রুখে দিল দশ জনের বাংলাদেশ

খেলাধুলা ডেস্ক : ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলকে নিয়ে এক প্রকার তুচ্ছ-তাচ্ছিল্য করেছিলেন ভারতের প্রধান কোচ স্টিমাচ। প্রতিপক্ষের সেই কোচের কথা কানে না নেওয়ার কথা জানিয়েছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভূঁইয়া। সংবাদ সম্মেলনের মতো মাঠের খেলায়ও একই উত্তর দিল অস্কার ব্রুজনের শিষ্যরা।

 

সাফ চ্যাম্পিয়নশিপে হুঙ্কার দেওয়া ভারতকে ১-১ গোলে রুখে দিয়েছে বাংলাদেশ। সেটাও আবার দশ জনের দল নিয়ে। গুরুত্বপূর্ণ এক পয়েন্ট কেড়ে নিয়ে মাঠ ছেড়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। এই ড্র জয়ের থেকেও কম নয় কোনো অংশেই। ম্যাচে চাহিদামতো প্রায় নিজেদের শতভাগটাই পেয়েছে বাংলাদেশ।

 

মালদ্বীপের মালেতে অবস্থিত রাশমি ধান্দু জাতীয় ফুটবল স্টেডিয়ামে ম্যাচের ২৬তম মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে দারুণ এক গোলে পিছিয়ে পড়ে বাংলাদেশ দল। যেখানে গোল করেন ম্যাচের সবচেয়ে বড় তারকা সুনীল ছেত্রি। ডিফেন্ডার তপু বর্মণের ভুলে ফাঁকা জায়গায় সুযোগ পেয়েই গোল করেন সুনীল।

 

আর এই গোলেই লিড নেয় ভারত। তবে ম্যাচে কয়েকটি সুযোগ পেয়েছিল বাংলাদেশ দলও। কিন্তু আক্রমণে উঠে সহজ সুযোগও ফিনিশিংয়ের ব্যর্থতায় হেলায় হারিয়েছে দল। যার ফলে ১-০ গোলের ব্যবধানে পিছিয়ে থেকে যেতে হয়েছে বিরতিতে।

 

বিরতি থেকে ফিরে এসে বাংলাদেশ দল আরও একটি ধাক্কা খায় ৫৪তম মিনিটে। ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। ভারতের এক ফুটবলারকে পেছন থেকে কোমড় ধরে টেনে ফেলে দেওয়ায় রেফারি সরাসরি লাল কার্ড দেখান তাকে। অবশ্য এটি না করলে নিশ্চিত আরও একটি গোল হজম করতে যাচ্ছিল বাংলাদেশ।

 

তবে দশ জনের দল নিয়েও পুরো দমে থাকা ভারতের সাথে টেক্কা দিয়ে লড়াই চালিয়ে গেছেন জামাল ভূঁইয়ারা। যার ফলশ্রুতিতে ম্যাচের ৭৪তম মিনিটে সমতায় ফিরে বাংলাদেশ দল। কর্ণার থেকে জামাল ভূঁইয়ার শট রাকিবের মাথা ছুঁয়ে যায়, পরবর্তীতে ফের ফাঁকা জায়গা পেয়ে নিচু হয়ে গোলবারের সামনে থেকে ডিফেন্ডার ইয়াসিন আরাফাত দারুণ এক হেডে বল জালে জড়িয়ে দেন। শেষ পর্যন্ত আর কোনো গোল না হলে ১-১ সমতায় মাঠ ছাড়ে দুই দল।

 

ম্যাচে ৬৮ শতাংশ বল নিজেদের দখলে রাখে ভারত। বিপরীতে ৩২ শতাংশ বল দখলে রাখে বাংলাদেশ দল। মোট ১২টি শট নিয়ে আটটিই গোল মুখে রাখে ভারত। বিপরীতে ৭ শট নিয়ে, গোল মুখে মাত্র ২টি রাখতে পারে বাংলাদেশ। বাংলাদেশ দুটি কর্ণার পেলেও, ভারত পেয়েছে ৫টি।

 

এই ম্যাচ শেষে এখন পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ দল। আগের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের পর আজ ড্র, দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের সবার ওপরে বাংলার দল। অপরদিকে প্রথম ম্যাচ খেলতে নামা ভারত এখন ১ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে অবস্থান করছে।

 

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com