নতুন বছরে চারটি চন্দ্র ও সূর্যগ্রহণের সাক্ষী হবে বিশ্ববাসী

প্রকাশিত: ২:০১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০২০

নতুন বছরে চারটি চন্দ্র ও সূর্যগ্রহণের সাক্ষী হবে বিশ্ববাসী

তথ্য ও প্রযুক্তি ডেস্ক : দুদিন পরেই নতুন বছর (২০২১)। এরই মধ্যে মহজাগতিক ঘটনার হিসাব-নিকাশ শুরু হয়েছে। জোতির্বিজ্ঞানীরা বলছেন, এই বছরের তুলনায় ২০২১ সালে সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ বেশি দেখা যাবে।

 

২০২১ সালে চারটি গ্রহণের সাক্ষী হবে বিশ্ববাসী। যার মধ্যে একটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ এবং একটি পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। তবে চারটি গ্রহণের মধ্যে দুটি দক্ষিণ এশিয়া থেকে দেখা যাবে।

 

নতুন বছরে প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে ১০ জুন। অনেকটা ‘রিং অব ফায়ার’-এর মতো। উত্তর আফ্রিকা, দক্ষিণ আফ্রিকা, ইউরোপ ও এশিয়ার প্রায় সব জায়গা থেকেই এই সূর্যগ্রহণ দেখা যেতে পারে। এর পাশাপাশি উত্তর আমেরিকা, আটলান্টিক মহাসাগরের বেশকিছু জায়গা থেকেও গ্রহণটি দেখা যাবে।

 

তবে, বছরের প্রথম গ্রহণটি হবে ২৬ মে। সেটি চন্দ্রগ্রহণ। বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ, উপকূলীয় ওড়িশা এবং উত্তর-পূর্বের রাজ্যগুলো থেকে আংশিক দেখা যাবে এই গ্রহণ।

 

পরবর্তী চন্দ্রগ্রহণ হবে ১৯ নভেম্বর। এই গ্রহণ আংশিকভাবে দেখা যাবে ভারতের অরুণাচল প্রদেশ এবং অসমের কিছু অংশ থেকে। তবে খুব অল্প সময়ের জন্য। এই সময় চাঁদের ৯৭.৯ শতাংশ পৃথিবীর ছায়ায় ঢাকা পড়বে।

 

এর পরের গ্রহণ দেখা যাবে ৪ ডিসেম্বর। সেটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। তবে বাংলাদেশ ও ভারত থেকে দেখা যাবে কি-না, তা এখনো নিশ্চিত নয়।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com