পুলিশের আধুনিকায়নে যুক্ত হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স

প্রকাশিত: ১২:৩৮ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২২

পুলিশের আধুনিকায়নে যুক্ত হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স

সুরমা মেইল ডেস্ক :
বাংলাদেশ পুলিশকে ২০৪১ সালের মধ্যে আরও উন্নত করে গড়ে তুলতে তথ্য-প্রযুক্তির ব্যাপক ব্যবহারের মাধ্যমে পুলিশের সক্ষমতা বাড়ানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এক্ষেত্রে, ভবিষ্যতে পুলিশে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবট, ড্রোন ইত্যাদি অত্যাধুনিক প্রযুক্তি সংযোজন করা হবে- বলে জানিয়েছেন বাংলাদেশ পুলিশের আইজিপি বেনজির আহমেদ।

 

বুধবার (২৬ জানুয়ারি) অনুষ্ঠিত ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের এক সম্মেলনে এসব বিষয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে।

 

জানা গেছে, আইজি (অতি.) ড. মো. মইনুর রহমান চৌধুরীর সভাপতিত্বে রাজারবাগের বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে বাংলাদেশ পুলিশের আধুনিকায়নে বিভিন্ন ইউনিট থেকে প্রাপ্ত প্রস্তাবনা নিয়ে আলোচনা হয়। সভায় পুলিশ হেডকোয়ার্টার্সের কর্মকর্তারা বিভিন্ন প্রস্তাব উত্থাপন করেন। বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি, পুলিশ হেডকোয়ার্টার্সের ঊর্ধ্বতন কর্মকর্তা, সকল মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি ও জেলার পুলিশ সুপাররা এতে অংশগ্রহণ করেন।

 

সম্মেলনে আইজিপি মাঠ পর্যায়ের কর্মকর্তাদের বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন। সম্মেলন শেষে ডিআইজি (অপারেশন্স ও মিডিয়া অ্যান্ড প্লানিং) মোঃ হায়দার আলী খান সাংবাদিকদের ব্রিফ করেন।

 

এসময় তিনি বলেন, দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা, আইনশৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন, সন্ত্রাস মোকাবেলা, আইনের শাসন প্রতিষ্ঠা এবং বাংলাদেশ পুলিশকে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ পুলিশকে জনবান্ধব ও পেশাদার বাহিনী হিসেবে গড়ে তোলা জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

তিনি আরও বলেন, বাংলাদেশ পুলিশের সেবা জনগণের কাছে পৌঁছে দিতে প্রতিটি ইউনিয়ন ও পৌরসভার ওয়ার্ডে বিট পুলিশিং কার্যালয় স্থাপন, সাইবার অপরাধ দমনে স্বতন্ত্র সাইবার ইউনিট প্রতিষ্ঠা, দেশ ও জনগণের কল্যাণে নিবেদিত পুলিশ সদস্যদের চিকিৎসার সুবিধার্থে আলাদা মেডিকেল সার্ভিস গঠন, অনলাইন জিডি আরও সহজতর ও বিস্তৃত করা, জনগণের আইনি সহায়তা আরও সুগম করার লক্ষ্যে সার্কেল অফিসের কার্যক্রম বেগবান করা, পুলিশ সদস্যদের আধুনিক প্রশিক্ষণের ব্যবস্থা করা, ২০৪১ সালের উপযোগী করে হাইওয়ে পুলিশকে গড়ে তোলা ইত্যাদি বিষয়ে আলোচনা হয়েছে।

 

পুলিশের সক্ষমতা বাড়ানোর মূল লক্ষ্য জনগণের কাছে দ্রুত সেবা পৌঁছে দেয়া। আমরা বাংলাদেশ পুলিশকে জনতার পুলিশ, জনবান্ধব পুলিশ হিসেবে গড়ে তুলতে আইজিপি মহোদয়ের নেতৃত্বে কাজ করছি-বলে জানান তিনি।


সংবাদটি শেয়ার করুন
  •  

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com