ভারতের ‘পদ্ম’ পুরস্কার গ্রহণ করলেন দুই বাংলাদেশি

প্রকাশিত: ৫:১৯ অপরাহ্ণ, নভেম্বর ১০, ২০২১

ভারতের ‘পদ্ম’ পুরস্কার গ্রহণ করলেন দুই বাংলাদেশি

সুরমা মেইল ডেস্ক : ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মভূষণ পেলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাইকমিশনার প্রয়াত সৈয়দ মোয়াজ্জেম আলী। আর চতুর্থ সর্বোচ্চ সম্মাননা পদ্মশ্রী পেয়েছেন প্রখ্যাত প্রত্নতত্ত্ববিদ, লেখক ও বাংলাদেশে জাদুঘর আন্দোলনের পথিকৃৎ ড. এনামুল হক।

 

সোমবার দিল্লির রাষ্ট্রপতি ভবনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রয়াত মোয়াজ্জেম আলীর পক্ষে পদ্মভূষণ পুরস্কার গ্রহণ করেন তাঁর স্ত্রী তূহফা জামান আলী। সশরীরে উপস্থিত থেকে পদ্মশ্রী গ্রহণ করেন ড. এনামুল হক। তাঁদের হাতে সম্মানজনক এ পুরস্কার তুলে দিয়েছেন ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ।

 

সৈয়দ মোয়াজ্জেম আলীকে পদ্মভূষণ ও ড. এনামুল হককে পদ্মশ্রী পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছিল গত বছর। ভারতের ৭১তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ২০২০ সালের ২৫ জানুয়ারি তাদের সম্মানিত করার ঘোষণা দেয় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

 

করোনাভাইরাস মহামারির কারণে এতদিন পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করতে পারেনি ভারত সরকার। সম্প্রতি দেশটিতে মহামারি পরিস্থিতির উন্নতির কারণে সোমবার একসঙ্গে দুই বছরের বিজয়ীদের হাতেই পুরস্কার তুলে দেওয়া হয়েছে।

 

এ বছর পদ্ম পুরস্কারের তিন বিভাগ ‘পদ্ম বিভূষণ’, ‘পদ্মভূষণ’ ও ‘পদ্মশ্রী‘ প্রাপ্ত হিসেবে মোট ১১৯ জনের নাম ঘোষণা করা হয়েছে। এর মধ্যে সাতজন ‘পদ্ম বিভূষণ’, ১০ জন ‘পদ্মভূষণ’ এবং ১০২ জন ‘পদ্মশ্রী‘ পদক পাচ্ছেন। পুরস্কারপ্রাপ্তদের মধ্যে ২৯ জন নারী, ১৬ জন প্রয়াত ও একজন ট্রান্সজেন্ডার রয়েছেন।


সংবাদটি শেয়ার করুন
  •  

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com