যে উপায়ে মেথি ব্যবহারে দূর হবে ত্বকের দাগ

প্রকাশিত: ২:২১ পূর্বাহ্ণ, আগস্ট ১২, ২০২১

যে উপায়ে মেথি ব্যবহারে দূর হবে ত্বকের দাগ

লাইফস্টাইল ডেস্ক : রান্নার স্বাদ বাড়াতে মেথি দারুণ ভূমিকা পালন করে। শুধু তাই নয়, মেথির রয়েছে আশ্চর্য স্বাস্থ্য উপকারিতাও। অন্যদিকে চুলের যত্নেও মেথি অতুলনীয়। তবে অনেকেই হয়তো জানেন না যা, ত্বকের যত্নেও মেথি ব্যবহার করা যায়।

 

বিশেষ করে যাদের ত্বকে ব্রণের সমস্যা থাকে বা মুখে কোনো দাগছোপ থাকে তাদের ক্ষেত্রে মেথি ভীষণ উপকারী। ত্বকের এসব সমস্যা নিমিষেই দূর করে দিতে পারে মেথি। রাসায়নিক যুক্ত যে কোনো ক্ষতিকর প্রসাধনীর চেয়ে মেথি ত্বকে অনেক দ্রুত কাজ করে।

 

মেথি টোনার হিসাবেও খুব ভালো কাজে দেয়। সারা রাত মেথি ভিজিয়ে রেখে সেই পানি স্প্রে বোতলে রেখে টোনার হিসাবে ব্যবহার করা যায়। এছাড়া মেথির দানা দিয়ে বাড়িতেই তৈরি করে নেয়া যায় মেথি ফেস ক্রিম। মেথির দানা ছাড়াও এই ফেস ক্রিম ব্যবহার করতে দরকার হবে হলুদ আর অ্যালোভেরা জেল। চলুন জেনে নেয়া যাক বিস্তারিত-

 

মেথির ফেস ক্রিম তৈরি পদ্ধতি

প্রথমে মিক্সারে মেথির দানা ভালো করে গুঁড়া করে নিন। চাইলে মেথি গুঁড়াও ব্যবহার করতে পারেন। এক কাপ মেথি পাউডার অল্প আঁচে ফুটিয়ে নিন। এই ফুটন্ত মিশ্রণের মধ্যে এক চিমটি হলুদ দিন। মিশ্রণ ঘন হয়ে গেলে আঁচ বন্ধ করে দিন। এবার এই মিশ্রণ ছেঁকে ঠাণ্ডা করে নিন। এরপর এর মধ্যে অ্যালোভেরা জেল মিশিয়ে এয়ারটাইট কৌটাতে রেখে ফ্রিজে ঠাণ্ডা করতে দিন।

 

মেথির ফেস ক্রিমের উপকারিতা

  • মেথির মধ্যে জীবাণু প্রতিরোধ করার ক্ষমতা আছে।
  • মেথি ভিটামিন সি আর ভিটামিন এ সমৃদ্ধ। যা ত্বকের জন্য উপকারী।
  • বাড়িতে তৈরি মেথির এই ফেস ক্রিম ব্যবহার করলে মুখের মধ্যে দাগ, ট্যান বা রোদে পোড়া দাগ এবং অন্যান্য ক্ষতর দাগ ধীরে ধীরে মিলিয়ে যাবে।
  • এর ব্যবহারে ত্বক আগের চেয়ে অনেক বেশি উজ্জ্বল, টানটান, মসৃণ ও দাগছোপহীন হবে।
  • তাছাড়া মেথি ত্বকে আর্দ্রতারও যোগান দেয়। তাই যাদের ত্বক শুষ্ক তাদের জন্য এই ফেস ক্রিম খুব কার্যকরী হবে।

 

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com