হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ভারতের প্রতিরক্ষা প্রধানসহ নিহত ১৩

প্রকাশিত: ৭:৫৭ অপরাহ্ণ, ডিসেম্বর ৮, ২০২১

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ভারতের প্রতিরক্ষা প্রধানসহ নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক :
ভারতের তামিলনাড়ুর কুন্নুরে সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত ও অন্যান্য সেনা কর্মকর্তাসহ কমপক্ষে ১৩ জন নিহত হয়েছেন।

 

বেসরকারি হিন্দি টেলিভিশন চ্যানেল ‘আজতক’-এর ওয়েবসাইটে ওই তথ্য প্রকাশ্যে এসেছে। হেলিকপ্টারটিতে ১৪ জন আরোহী ছিলেন।  সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, হেলিকপ্টারের আরোহী ১৪ জনের মধ্যে ১৩ জনেরই মৃত্যু হয়েছে।

 

 

ভয়াবহ ওই দুর্ঘটনায় গুরুতর আহত হন চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত। তাকে অগ্নিদগ্ধ অবস্থায় উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। পরবর্তীতে তিনি মারা যান। সামরিক হেলিকপ্টারটিতে ‘সিডিএস’ বিপিন রাওয়াতের সঙ্গে ছিলেন তার স্ত্রী মধুলিকা রাওয়াতও।

 

আজ সন্ধ্যায় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় বলেন, ‘আজ তামিলনাড়ুতে একটি অত্যন্ত দুর্ভাগ্যজনক হেলিকপ্টার দুর্ঘটনায় চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী এবং ১১ জন সশস্ত্র বাহিনীর সদস্যের আকস্মিক মৃত্যুতে আমি গভীরভাবে দুঃখিত৷ তার অকাল মৃত্যু আমাদের সশস্ত্র বাহিনী ও জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি।’

 

 

জেনারেল রাওয়াতকে ২০২০ সালের ১ জানুয়ারী দেশের প্রথম ‘চিফ অফ ডিফেন্স স্টাফ’ হিসেবে নিযুক্ত করা হয়েছিল। তিনি ২০১৬ সালের ৩১ ডিসেম্বর থেকে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সেনাপ্রধানের পদে ছিলেন। বিমান বাহিনী  বলেছে, দুর্ঘটনার কারণ জানতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

 

বুধবার (০৮ ডিসেম্বর) বেলা ১২টা ৪০ মিনিট নাগাদ তামিলনাড়ুর কুন্নুরের জঙ্গলে ভেঙে পড়ে সেনাবাহিনীর এমআই-১৭ কপ্টার। জেনারেল বিপিন রাওয়াতের সুস্থতার জন্য তার নিজেস্ব জেলার ধারী মন্দিরে পুজোঅর্চনা করা হয়। ওই দুর্ঘটনার পর ব্যাপক তৎপরতা শুরু হয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে। হেলিকপ্টার বিধ্বস্ত নিয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে গুরুত্বপূর্ণ বৈঠক হয়।

 

দুর্ঘটনায় শোক প্রকাশ করে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এক বার্তায় বলেন, জেনারেল বিপিন রাওয়াত এবং তাঁর স্ত্রী মধুলিকাজীর অকাল মৃত্যুতে আমি মর্মাহত ও বেদনাহত। দেশ তার এক সাহসী সন্তানকে হারিয়েছে। মাতৃভূমির জন্য তার চার দশকের নিঃস্বার্থ সেবা ও অসাধারণ বীরত্বের সঙ্গে  পরিচিত ছিলেন। তার পরিবারের প্রতি সমবেদনা জানাই।

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক বার্তায় বলেন, আমি তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় গভীরভাবে শোকাহত, যেখানে আমরা জেনারেল বিপিন রাওয়াত, তার স্ত্রী এবং সশস্ত্র বাহিনীর অন্যান্য কর্মীদের হারিয়েছি। তারা নিষ্ঠার সাথে ভারতের সেবা করেছেন। শোকাহত পরিবারের প্রতি আমার সমবেদনা।

 

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শোক প্রকাশ করে এক বার্তায় বলেন, এটি দেশের জন্য একটি অত্যন্ত দুঃখের দিন। কারণ আমরা আমাদের সিডিএস জেনারেল বিপিন রাওয়াতজীকে একটি অত্যন্ত দুঃখজনক দুর্ঘটনায় হারিয়েছি। তিনি ছিলেন একজন সাহসী সৈনিকদের মধ্যে অন্যতম যিনি পরম নিষ্ঠার সাথে মাতৃভূমির সেবা করেছিলেন। তার অনুকরণীয় অবদান এবং অঙ্গীকার ভাষায় প্রকাশ করা যাবে না। আমি গভীরভাবে শোকাহত।

 

ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধি এমপি এই ঘটনায় শোক প্রকাশ করে এক বার্তায় বলেন, আমি জেনারেল বিপিন রাওয়াত এবং তার স্ত্রীর পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। এই কঠিন সময়ে তাদের পরিবারের প্রতি আমাদের সমবেদনা। যারা প্রাণ হারিয়েছেন তাদের সকলের প্রতি আন্তরিক সমবেদনা।


সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com