৩৭১ ইউপিতে ভোট ২১ জুন, সিলেট-৩ আসনে ১৪ জুলাই

প্রকাশিত: ৫:২০ অপরাহ্ণ, জুন ২, ২০২১

৩৭১ ইউপিতে ভোট ২১ জুন, সিলেট-৩ আসনে ১৪ জুলাই

সুরমা মেইল ডেস্ক : করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে স্থগিত হয়ে যাওয়া ৩৭১ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণের দিন নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২১ জুন ভোটের তারিখ নির্ধারণ করা হয়েছে। একইদিন ১১টি পৌরসভা ও লক্ষীপুর-২ আসনেও উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

 

বুধবার (০২ জুন) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ইসি সচিব মো হুমায়ুন কবীর খোন্দকার এই নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

 

সচিব জানান, নির্বাচন অনুষ্ঠানে আজই বিজ্ঞপ্তি জারি করা হবে। বিজ্ঞপ্তি জারির পর থেকেই প্রার্থীরা নির্বাচনি প্রচারণা শুরু করতে পারবেন।

 

তবে নির্বাচন অনুষ্ঠানে স্বাস্থ্য মন্ত্রণালয় পরামর্শ নেওয়া হয়েছে কিনা এমন প্রশ্নের জবাব এড়িয়ে যান সচিব হুমায়ুন কবীর। এ প্রশ্নের জবাবে তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে প্রচার-প্রচারণা এবং ভোট গ্রহণের বিষয়ে নির্বাচন কমিশন থেকে নির্দেশনা যাবে।

 

ভোটের বিষয়ে জানতে চাইলে কমিশনার রফিকুল ইসলাম বলেন, করোনা সংক্রমণকালে ভোট অনুষ্ঠানের আমি বিপক্ষে। একান্ত সাংবিধানিক বাধ্যবাধকতা হলে কেবল সেই ভোট করা যেতে পারে বলে আমি মত দিয়েছি। যেহেতু সংখ্যাগরিষ্ঠ সদস্যদের সিদ্ধান্তে এটি পাস হয়েছে, ফলে এ বিষয়ে আমার প্রস্তাব গ্রহণ হয়নি।

 

১১ এপ্রিল ৩৭১ ইউপিতে ভোটগ্রহণের তারিখ নির্ধারিত ছিল। তবে করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে গত ১ মার্চ থেকে সব ধরনের নির্বাচন স্থগিত করে কমিশন।

 

গত ৩ মার্চ দেশের ১১টি পৌরসভা ও ৩৭১টি ইউনিয়ন পরিষদের নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। একইসঙ্গে ফৌজদারি অপরাধে দণ্ডপ্রাপ্ত হয়ে সংসদ সদস্য পদ হারানো শহীদ ইসলাম পাপুলের লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচনের তফসিলও ঘোষণা করা হয়।

 

এদিকে জাতীয় সংসদের ঢাকা-১৪, কুমিল্লা-৫ ও সিলেট-৩ শূন্য আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৪ জুলাই।

 

সচিব বলেন, আসনগুলোর নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৫ জুন, মনোয়নপত্র বাছাই ১৬ জুন, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৩ জুন, প্রতীক বরাদ্দ ২৪ জুন এবং ভোটগহণ করা হবে আগামী ১৪ জুলাই।

 

এর আগে করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে গত ১ মার্চ থেকে সব ধরনের নির্বাচন স্থগিত করেছিল কমিশন।

 

সভায় স্থগিত হয়ে যাওয়া ৩৭১ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণের দিন নির্ধারণ করেছে ইসি। আগামী ২১ জুন ভোটের তারিখ নির্ধারণ করা হয়েছে। একইদিন ১১টি পৌরসভা ও লক্ষীপুর-২ আসনেও উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

 

গত ১১ এপ্রিল এসব ইউপিতে ভোটগ্রহণের তারিখ নির্ধারিত ছিল। তবে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে গত ১ মার্চ থেকে সব ধরনের নির্বাচন স্থগিত করে কমিশন।

 

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com